অস্কারের জন্য ‘গোপনে মুক্তি’ বিতর্কে ‘ডুব’!

370

মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত বহুল আলোচিত ‘ডু‌ব’ ছবিটি নিয়ে এবার শুরু হয়েছে নতুন বিতর্ক। আগামী ২৭ অক্টোবর মুক্তির আগেই শোনা যাচ্ছে গোপনে এই ছবিটি মুক্তি দেয়া হয়েছে! তথ্য অনুযায়ী, গত ১৫ সেপ্টেম্বর ভোলার একটি সিনেমা হলে ‘ডুব’ মুক্তি দেয়া হয়েছে।

এমন গুঞ্জন শোনা যাচ্ছে সবখানেই। শীর্ষ স্থানীয় একটি ইংরেজি গণমাধ্যম ও বেশ কিছু টেলিভিশনে প্রকাশ হওয়া সংবাদেও এই দাবি করা হয়েছে। তবে স্থানীয় প্রতিনিধি পাঠিয়ে খোঁজ নিয়ে জানা গেছে, ভোলার কোনো সিনেমাহলেই ‘ডুব’ মুক্তি পায়নি। সবগুলো হলেই চলছে ঈদের ছবি।

তবে জানা গিয়েছে, ছবিটি আগামী বছরে অনুষ্ঠিত ৯০তম অস্কারে পাঠানো হতে পারে বিদেশি ভাষার সেরা ছবি নির্বাচনের প্রতিযোগিতায় অংশ নিতে। আর নিয়ম রয়েছে, এবারের আসরে ছবি পাঠাতে হলে ২০১৬ সালের অক্টোবর থেকে ২০১৭ সালের সেপ্টেম্বরের মধ্যে ছবিটি অবশ্যই মুক্তি দিতে হবে।আর এক সপ্তাহ ছবিটি যে কোনো সিনেমাহলে প্রদর্শিত হতে হবে।

যেহেতু ২৭ অক্টোবর মুক্তি পেতে যাচ্ছে ডুব, তাই অস্কারে যাওয়ার সুযোগ আর থাকছে না। বাধ্য হয়েই পরিচালক ও প্রযোজক ছবিটিকে গোপনে কেবল মাত্র কাগজে কলমে মুক্তি দিয়েছেন। তবে কোনো হলে ছবিটি প্রদর্শিত হয়নি।

‘ডুব’ ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আব্দুল আজিজের সঙ্গে গণমাধ্যমকর্মীরা যোগাযোগ করার চেষ্ঠা করলে তার ফোনটি বন্ধ পাওয়া যায়।

তবে প্রদর্শক সমিতির সভাপতি বলেন, ‌‘নির্ধারিত তারিখ নেয়ার আগে ছবি মুক্তির নিয়ম নেই। আমি তো জানি ২৭ অক্টোবর মুক্তি পেতে যাচ্ছে ‘ডুব’। তবে সম্প্রতি মুক্তি পেয়েছে কিনা সেটি আমার জানা নেই। মুক্তি পেলে তো জানতাম।’

‘ডুব’ ছবির পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী বলেন, ‘ডুব মুক্তির তারিখ ঘোষণা করা হয়েছে ২৭ অক্টোবর। এর আগে দেশের কোথাও মুক্তি পাবে না। সেই নিয়মও নেই। আর অস্কারে ‘ডুব’ যাবে কিনা সেটি প্রযোজক বলতে পারবেন। আমার কিছু বলার নেই।’

এই ছবিতে অভিনয় করেছেন বলিউড অভিনেতা ইরফান খান, নুসরাত ইমরোজ তিশা, রোকেয়া প্রাচী ও কলকাতার পার্নো মিত্র। আর বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়ার সঙ্গে যৌথভাবে ছবিটি প্রযোজনা করেছে ভারতের এসকে মুভিজ ও ইরফান খানের প্রতিষ্ঠান।

‘ডুব’ ছবিটি কিছুদিন আগে সেন্সরবোর্ড থেকে ২ মিনিট ২৫ সেকেন্ড শর্তসাপেক্ষে কর্তন করে ছাড়পত্র দেয়। মোট পাঁচটি দৃশ্য কাটা হয়।