কিছু জানতে হলে পর্দার মুখোমুখি আসতে হবে : ফারুকী

263

বাংলাদেশের জনপ্রিয় নির্মাতা মোস্তফা সারোয়ার ফারুকীর মুক্তিপ্রতিক্ষীত নতুন চলচ্চিত্র ‘ডুব’ এর প্রচার প্রচারণা সম্প্রতি শুরু হয়েছে। ২৭ অক্টোবর বাংলাদেশ, ভারত, যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, অষ্ট্রেলিয়াসহ ৮টি দেশে মুক্তি পাচ্ছে ছবিটি।

সিনেমা বানানোই তাঁর কাজ। এ ব্যাপারে এক গণমাধ্যমে তিনি বলেন, ‘কোন ফোরাম বা পরিবারে নাই। সিনেমা বানানো কাজ। শুধু এইটাই করতে চাই। ওগুলো করতে গেলে আর কাজ করা হবে না। ‘ডুব’ এর গল্পটা এমন, যার ওপরে বরফের হিম ভেতরে সুপ্ত আগ্নেয়গিরি’।

‘ডুব’ সিনেমাটি কোন শ্রেণির দর্শককে লক্ষ্য করে তৈরি প্রসঙ্গে ফারুকী বলেন, ‘শুধু বলব, আমি নিজে নিজের প্রতি সন্তুষ্ট না হলে কোন কাজ করি না। নির্দিষ্ট শ্রেণি ভেবেও কাজ করি না। যে গল্প আমাকে টানে কিংবা নতুন আঙ্গিকের ন্যারেটিভের সুযোগ সৃষ্টি করে সে কাজই আমি করি’।

নিজের ছবি সম্পর্কে বিদেশি দর্শকদের অভিব্যাক্তি সম্পর্কে তিনি বলেন, ‘টেলিভিশন দেখে যখন বিদেশি দর্শকরা খুশিতে আমাকে প্রশ্ন করে তোমার সিনেমার দর্শক কারা তখন তাদেরও একই কথা বলেছি। সঙ্গে বলেছি আমাদের দেশে নতুন মধ্যবিত্ত শ্রেণি তৈরি হচ্ছে। এরা আমাদের সিনেমার ভরসা। আমাদের মত নির্মাতাদের জন্য সাহসের। এরা যে কোন ন্যারেটিভ গ্রহণের জন্য মানসিকভাবে প্রস্তুত থাকে।’

দর্শকদের এই ছবিটি দেখার কারণ ফারুকী বিশ্লেষেণের ভঙ্গিতে বলেন, ‘আমি এর আগে পারিবারিক ইমোশন নিয়ে কাজ করি নাই। তবে ইমোশন মানে যে মেলোড্রামা তাও কিন্তু না। আমি গল্পটাকে মাউন্টফুজির মত করে ভেবেছি। ন্যারেট করার চেষ্টা করেছি। যার ওপরে বরফের হিম, ভেতরে সুপ্ত আগ্নেয়গিরি। খ্যাতিমানের জীবনতো তাই। ভেতরে অনেক কিছুতেই চুরমার হয়ে যায় সে। বাইরে কিছু বলতে পারে না। মূলত আমার সিনেমাতে সাইলেন্স ইজ দ্য মেইন ক্যারেক্টার। প্রতিটা দর্শক সবগুলো চরিত্রের অসহায়ত্ব নিজের মধ্যে ধারণ করে ফেলবেন নিজের অজান্তে। মানে ডুব দিবেন তারা চরিত্রের সরোবরে। তারা একটি উপলব্ধি পাবেন জীবন বড় জটিল’।

‘চলচ্চিত্রটির দেশীয় প্রযোজক জাজ মাল্টিমিডিয়া। পরিবার বা ফোরাম দ্বন্দ্বের অন্যতম চরিত্র। আপনি কোন দিকে?’ প্রশ্ন শেষ হওয়ার আগে সপাটে চালিয়ে খেললেন, ‘থার্ড পার্সন সিঙ্গুলার’ নির্মাতা। এক নিঃশ্বাসে বলেন, ‘কোন পরিবার বা ফোরামে নাই। কাজের মানুষ। সিনেমা বানানো কাজ। ঐটাই করতে চাই।’

তবে মুক্তির আগে থেকেই নানা বিতর্কে জড়ানো প্রসঙ্গে তিনি বলেন, ‘আমার কাজ তো বলা নয়, করা। আর এ বিষয়ে যা বলার তো বলেছি। নতুন করে কিছু বলার নেই। কিছু জানতে হলে পর্দার মুখোমুখি আসতে হবে সবাইকে’।

২৭ অক্টবর মুক্তি পেতে যাওয়া এই ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করছেন বলিউডের আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন অভিনেতা ইরফান খান। আরো অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, পার্ণো মিত্র, রোকেয়া প্রাচী প্রমুখ।