আমি নিউরো এন্ডোক্রাইন টিউমারে আক্রান্তঃ ইরফান

254
ছবিঃ সংগৃহীত

ইরফান খানের ফের টুইট। তাঁর শারীরিক অসুস্থতা নিয়ে যাবতীয় জল্পনা থামিয়ে অভিনেতা ইরফান খান আজ নিজেই জানালেন, ‘নিউরোএন্ডোক্রিন টিউমার’ ধরা পড়েছে। চিকিৎসার জন্য বিদেশে যাচ্ছেন তিনি।

কিছু দিন আগে আচমকাই টুইট করেছিলেন ইরফান, ভাল নেই। কোনও এক বিরল রোগে আক্রান্ত তিনি। অনুরোধ করেছিলেন, এ নিয়ে যেন গুজব না ছড়ায়। যদিও তাতে উল্টোটাই হয়েছিল। ইরফানের অসুস্থতা নিয়ে শুরু হয়ে যায় নানাবিধ জল্পনা। শেষে আজ ফের টুইট।

ইরফান লিখেছেন, ‘অপ্রত্যাশিত কিছু ঘটনা আমাদের আরও পরিণত করে তোলে, ঠিক যেমনটা গত ক’দিন ধরে আমার সঙ্গে ঘটছে। জানতে পেরেছি আমার ‘নিউরোএন্ডোক্রিন টিউমার’ হয়েছে। সত্যিই খুব কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি। তবে আমার চারপাশে থাকা মানুষগুলোর ভালবাসা আমাকে শক্তি জোগাচ্ছে। নিজের মনের জোরও রাখছি। চিকিৎসার জন্য বিদেশে যাচ্ছি। সবাইকে অনুরোধ, পাশে থাকুন।’

অভিনেতা নিজেই জানিয়েছেন, যে পরিমাণ জল্পনা হচ্ছে তাঁর রোগ নিয়ে, ‘নিউরো’ শুনেই কেউ যেন ব্রেনের অসুখ না ভাবেন। এ-ও লিখেছেন, ‘সব চেয়ে সহজ, গুগল করে দেখে নিন।’

চিকিৎসকরাও জানিয়েছেন, ‘নিউরোএন্ডোক্রিন টিউমার’ শরীরের যে কোনও জায়গায় হতে পারে। তবে মূলত অন্ত্র, ফুসফুস, অগ্ন্যাশয় ও এন্ডোক্রিন গ্ল্যান্ডগুলোতে হয়। এন্ডোক্রিন গ্ল্যান্ড ও স্নায়ুতন্ত্র থেকে এই ধরনের টিউমার তৈরি হয়। স্নায়ু বিশেষজ্ঞ তৃষিত রায় জানিয়েছেন, টিউমারগুলো থেকে ‘সেরোটনিন’ নামে এক ধরনের হরমোন নিঃসৃত হয়, যার ফলে রোগীর শরীরে নানা ধরনের উপসর্গ দেখা দেয়। যেমন, আচমকা রক্তচাপ বেড়ে যাওয়া, অস্বাভাবিক মাত্রায় বুক ধড়ফড়, হট-ফ্লাশ। শরীরের ঠিক কোন জায়গায় টিউমারটি হয়েছে, তার উপরেও নির্ভর করে উপসর্গ ঠিক কী হবে। যেমন, অন্ত্রে হলে ডায়েরিয়ার মতো রোগ হতে পারে।