এই বিষয়ে আমি কথা বলতে চাই নাই! : ফারুকী

271
সংগৃহীত

অনেক আলোচনা-সমালোচনা ও বিতর্কের পর মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’ ছবিটির ছাড়পত্র সেন্সর বোর্ড দিলেও ছবিটি ২ মিনিট ২৫ সেকেন্ড কর্তন সাপেক্ষে ছাড়পত্র পেয়েছে। সে কাটিংগুলো বিভিন্ন সংবাদমাধ্যমে এসেছে। এনিয়ে ফারুকী এক ফেসবুক স্ট্যাটাসে বলছেন যে, গল্প যা থাকার তাই থাকছে। বিষয়টিকে পজেটিভলি নিয়েছেন বলে জানিয়েছেন তিনি।

তাঁর স্ট্যটাসটি হুবহু তুলে ধরা হল-

‘এই বিষয়ে আমি কথা বলতে চাই নাই!

এখন যেহেতু সরকারের এই চিঠি উন্মুক্ত প্লাটফর্মে কেউ এনেছেন এবং গত কিছু দিন ধরেই এই বিষয়ে আমাদের অগণিত ভক্ত দর্শক চিঠি লিখেছেন, সেহেতু আমার একটা ভাষ্য লিপিবদ্ধ থাকা দরকার মনে করছি।

১: চিঠিটা যারা প্রচার করেছেন তারা একদিকে আমাদের এবং দর্শকদের উপকারই করেছেন। চিঠির কল্যাণে সবাই জানতে পারলেন আমরা সর্বসাকুল্যে দুই মিনিট পঁচিশ সেকেন্ড বাদ দিয়েছি। তার মানে গল্প যা থাকার তা-ই আছে। সামনে ট্রেলার আসবে, তখনই আরো স্পষ্ট হওয়া যাবে।

এই বিষয়ে আমি কথা বলতে চাই নাই! এখন যেহেতু সরকারের এই চিঠি উন্মুক্ত প্লাটফর্মে কেউ এনেছেন এবং গত কিছু দিন ধরেই এই বিষয়ে …

Posted by Mostofa Sarwar Farooki on Friday, September 15, 2017

আমার আর্টিস্টিক এক্সপ্রেশন বা গল্পের ক্ষতি হয় এমন কোনো কাট সেন্সর বোর্ড আমাকে করতে বলে নাই, আমিও তা করার প্রশ্নই আসে না।

২: “বস, আপনার কাছে আমরা এই আপোষ প্রত্যাশা করি না। আমাদেরকে আপনি হারতে দিবেন না, প্লিজ!”

এই ধরনের চিঠি প্রচুর পাচ্ছি। এর পেছনে যে ভালোবাসা আছে সেটার জন্য আমি কৃতজ্ঞ। কিন্তু আমি তো কোনো যুদ্ধ করতে আসি নাই। ফলে জয়-পরাজয়ের খেলায় আমি নাই। আমি একটা গল্প বলতে আসছি, সেটাও মোটেও যুদ্ধংদেহী না। সেখানে বরং কিছু ভীষণ ভালনারেবল চরিত্র আছে। এখানে যুদ্ধের কোনো জায়গাই নাই, বরং ধ্যানের জায়গা থাকতে পারে, ভাবনার জায়গা থাকতে পারে।

যাই হোক আবার আসি কাটের প্রসঙ্গে। যদিও আমি এই রকম যে কোনো অপ্রাসঙ্গিক কাটেরই বিরুদ্ধে, কিন্তু কখনো কখনো আপনাকে বিগার পিকচার দেখতে পারতে হবে।

বাদ দেয়া শট এবং সংলাপ দেখলেই আক্কেলমন্দ লোকও বুঝতে পারবেন “জুতা বদলানোর শট বা এই গাড়ি যাবে গাজীপুর”- এইগুলো বাদ দিলেই গল্পের গাড়ির গন্তব্য বদলে যাবে না, গল্পের গাড়ি তার বাড়ি পৌঁছবেই’।

ছবিটি যৌথভাবে প্রযোজনা করেছে বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও ভারতের এসকে মুভিজ। সহ-প্রযোজক হিসেবে আছেন ইরফান খান।

মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত এই ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন তিশা, ইরফান খান, পার্নো মিত্র ও রোকেয়া প্রাচী। ‘ডুব’ ছবিটি মুক্তি পাবে আগামী ২৭ অক্টোবর।