কলকাতায় ট্যুরিজম মেলায় পুরস্কার জিতল বাংলাদেশ

327

কলকাতার সবচেয়ে বড় মাপের পর্যটন মেলা হিসেবে পরিচিত ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম (টিটিএফ) মেলা। গত শুক্রবার পশ্চিমবঙ্গের কলকাতায় নেতাজী ইনডোর স্টেডিয়াম ও ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে শুরু হয়ে রোববার শেষ হয়েছে তিন দিনব্যাপী ৩০তম টিটিএফ মেলা। আর এই মেলাতেই নজর কেড়েছে বাংলাদেশ। মেলাতে বাংলাদেশের স্টলে দেশের বিভিন্ন পর্যটন সেবা প্রদানকারী প্রতিষ্ঠান দেশের নানা ভ্রমণসেবা ও দর্শনীয় স্থান তুলে ধরেন। নজর কেড়েছে মেলায় বাংলাদেশের প্যাভিলিয়নের ডিজাইনও ,দিনাজপুরের বিখ্যাত কান্তজি মন্দিরের আদলে তৈরী করা হয়েছিল প্যাভিলিয়নের। শুধু তাই নয় , মেলায় সেরা ইনোভেটিভ আইডিয়ায় ট্যুরিজিমের মঞ্চ সাজানোর জন্য সেরা অ্যাওয়ার্ড জিতলো বাংলাদেশ পর্যটন বিভাগ। এ প্যাভিলিয়নে ১৫টি বেসরকারি স্টল ছাড়াও বাংলাদেশ সরকারের ট্যুরিজম বোর্ড ও একটি সরকারি ট্যুরিজম করপোরেশনসহ ১৭টি স্টল স্থান পেয়েছিল।

এবারের মেলায় ভারতের ২৮ রাজ্যের অংশগ্রহণ ছাড়াও আন্তর্জাতিক এই আয়োজনে বিশ্বের ১৩টি দেশের ৪৩০ জন অংশ নিয়েছিল। প্রতিবারের মতো বাংলাদেশও এবারও অন্যতম অংশগ্রহণকারী দেশ।

জানা গেছে, পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের স্বরাষ্ট্র সচিব অত্রি ভট্টাচার্যকে পাশে নিয়ে শুক্রবার সকালে বাংলাদেশের বেসরকারি বিমান ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল এ মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মন্ত্রীপুত্র, ফাহিম কামাল চৌধুরী ও চলচ্চিত্র প্রযোজক, বি হ্যাপি এন্টারটেইনমেন্টের কর্ণধার সাকিব সনেট। এছাড়াও অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নিখিল রঞ্জন রায়।

গুজরাট, উত্তরাখণ্ড, বিহার, কর্ণাটকসহ পশ্চিমবঙ্গ রাজ্যের পর্যটনবিষয়ক ছোট-বড় মোট ৪৩০টি সংস্থা স্টল নিয়ে বসেছিল।

বাংলাদেশ ছাড়াও মেলায় নেপাল, থাইল্যান্ড, শ্রীলঙ্কা, ভুটান, সিঙ্গাপুর, মিয়ানমার, ভিয়েতনামের স্টলও নেতাজি ইনডোরের এই আয়োজনে লক্ষ্য করা গেছে।

শুক্রবার(৬ জুলাই) টিটিএফের মেলা শুরু হয়। এবারের মেলায় বাংলাদেশ ,ভারত ছাড়াও রয়েছে নেপাল, থাইল্যান্ড, ইউএই (আরব আমিরাত), শ্রীলঙ্কা, ভিয়েতনাম, ভুটান, চীন, ফিনল্যান্ড, মিয়ানমার এবং সিঙ্গাপুর প্যাভিলিয়ন। গোটা ভারত থেকে মোট ২৮টি রাজ্য সরকারি ও বেসরকারিভাবে মেলায় অংশগ্রহণ করেছিল। হিমাচল প্রদেশ, পশ্চিমবাংলা, রাজস্থান, উড়িষ্যা, গোয়া, গুজরাট, কেরল এসব রাজ্য প্যাভিলিয়ন সাজিয়ে নিয়ে বসেছে। এছাড়া ছোট ছোট স্টল নিয়ে অংশগ্রহণ করেছে অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক, কাশ্মীর, তামিলনাড়ু, বিহার, মধ্যপ্রদেশ, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, মেঘালয়, নাগাল্যান্ড, মিজোরাম, ত্রিপুরা।