দেবের ‘আমাজন অভিযান’ ভাঙল ‘বাহুবলী’র রেকর্ড (ভিডিও)

814

ভারতীয় সিনেমার এক অন্যতম মাইলস্টোন ‘বাহুবলী’। এই ছবির ঝুলিতে রেকর্ডের অভাব নেই। সেইসব রেকর্ডের মধ্যে একটি ছিল ভারতীয় সিনেমায় সবচেয়ে বড় পোস্টারের। সিনেমার প্রচারে ৫১ হাজার ৬০০ বর্গফুটের পোস্টার সামনে এনে তাক লাগিয়ে দিয়েছিল তারা। কিন্তু সেই রেকর্ড চুরমার করে দিল কমলেশ্বর মুখোপাধ্যায় পরিচালিত চাঁদের পাহাড়ের দ্বিতীয় ভাগ হিসাবে প্রেক্ষাগৃহে আগামী ২২ ডিসেম্বর মুক্তি পেতে চলা আমাজন অভিযানের পোস্টার।

শনিবার বিকেলে মোহনবাগান মাঠের সবুজ গালিচা ঢেকে গেল আমাজন অভিযানের দানবীয় পোস্টারে। ৬০ হাজার ৮০০ বর্গফুটের এই পোস্টার সামনে আসার পরই পিছিয়ে পড়ল বাহুবলী। আপাতত পোস্টারের রেকর্ডে। সমতলে থেকে পোস্টারের আগুপিছু বোঝা দায়। উপর থেকে না দেখলে এই পোস্টার দেখা যাবে না। যাকে বলে এরিয়াল ভিউ।

এ পোস্টারের পেছনে কত মানুষের অক্লান্ত পরিশ্রম রয়েছে সেটা বেশ বোঝা গেল। পোস্টার এত বড়, যে সামনে থেকে কেন, ৫০ ফুট দূর থেকে দাঁড়ালেও তার কিচ্ছু বোঝার উপায় নেই। এই অনন্য চমকের আনুষ্ঠানিক উদ্বোধন করেন সিনেমার মুখ্য চরিত্রাভিনেতা দেব। ঝলমলে অনুষ্ঠানে মোহনবাগান মাঠে ফিতে কেটে দেবের হাতে উদ্বোধন হয় ভারতীয় সিনেমা ইতিহাসের সবচেয়ে বড় পোস্টারের। শুধু পোস্টারে চমক বলেই নয়, এখনও পর্যন্ত এত অর্থব্যয়ে কোনও বাংলা সিনেমা তৈরি হয়নি। সেদিক থেকেও রেকর্ড গড়ল আমাজন অভিযান। তাছাড়া অ্যামাজন অ্যাডভেঞ্চার নামে এই সিনেমার একটি ইংরাজি ভার্সানও তৈরি হয়েছে।

এছাড়াও মঞ্চে উঠে পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়, ছবির নায়ক দেব, সঙ্গীত পরিচালক দেবজ্যোতি মিশ্র এবং চিত্রগ্রাহক সৌমিক হালদার এক কথায় স্বীকার করলেন, ছবির পেছনে সকলে যে খেটেছেন, তা দেখলেই বোঝা যাবে। তার সঙ্গে ছিল পদে পদে বিপদসঙ্কুল আমাজনের জঙ্গলে শ্যুটিং। যেখানে একটা পতঙ্গও মানুষ মেরে ফেলার ক্ষমতা রাখে!

তার মধ্যেও বহু স্টান্ট নিজে করেছেন দেব। জানালেন কমলেশ্বর। একাধিক বার তাঁকে বারণও করেছেন ঝুঁকিপূর্ণ শ্যুটিং নিজে না করতে। তবে দেব সে কথা কানে তোলেননি। এর আগে ‘চাঁদের পাহাড়’ ছবিতেও এ ভাবেই পরিচালকের বারণ কানে না তুলে একের পর এক রিস্কি শট দিয়েছিলেন দেব। এ ছবিতে আরও এক ধাপ এগিয়ে গিয়েছেন তিনি।