নটরডেম কলেজ মাতালেন ‘ডুব’ টিম ও ‘চিরকুট’ ব্যান্ড

255
সংগৃহীত।

‘ডুব’ সিনেমার প্রচারনা উপলক্ষে শনিবার বিকেলে নটরডেম কলেজ অডিটোরিয়ামে হাজির হয়েছিল ‘ডুব’ টিম। সাথে ছিল ‘চিরকুট’ ব্যান্ড।

চিরকুট ব্যান্ড শিক্ষার্থীদের চলচ্চিত্রের একমাত্র গান ‘আহারে জীবন’ গেয়ে শোনায়। গান গাওয়ার আগে তিশা এবং পরিচালক ফারুকীকে গাওয়ার অনুরোধ জানায় চিরকুট। ফারুকী না গাইলেও চিরকুটের সদস্যদের সঙ্গে মিলে ‘আহারে জীবন’ গান গান তিশা।

সংগৃহীত।

চিরকুট ব্যান্ডের অন্যতম সদস্য শারমীন সুলতানা সুমি এক গণমাধ্যমকে বলেন, ‘আজকের দুপুরটা আমরা সবাই মিলে দারুণ উপভোগ করেছি। পুরো ব্যান্ড গিয়েছিলাম। সবাই মিলে “আহারে জীবন” গানটি গেয়েছি। আমরা তো অবাক, এরই মধ্যে গানটা অনেকেরই মুখস্থ হয়ে গেছে। সবাই আমাদের সঙ্গে গানটিতে কণ্ঠ মিলিয়েছেন।’

পরিচালক মোস্তফা সরয়ার ফারুকীর সঙ্গে ছিলেন ছবির অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা, ব্যান্ডদল ‘চিরকুট’, পরিচালক মোস্তফা কামাল রাজসহ অনেকেই।

সংশ্লিষ্টদের কাছ থেকে জানা গেল, প্রচারণার জন্য ‘ডুব’ ছবির শিল্পী আর কলাকুশলীরা বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে যাবেন। সারা দেশের অসংখ্য কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে অনুরোধ আসে ‘ডুব’ ছবির নির্মাতার কাছে। তার মধ্য থেকে সময় আর সুযোগ মিলিয়ে কয়েকটিতে যাওয়ার সিদ্ধান্ত হয়।

এখন নটর ডেম কলেজে অনুষ্ঠিত হচ্ছে ‘অষ্টম জাতীয় নাট্যোৎসব ও কর্মশালা ২০১৭’। এই আয়োজনে অংশ নিতে প্রায় অর্ধশত কলেজ থেকে এসেছেন শিক্ষার্থীরা। সঙ্গে আছেন নটর ডেম কলেজের শিক্ষার্থীরাও। তাই প্রচারণার জন্য শুরুতে এই মঞ্চকে বেছে নেওয়া হয়।

সংগৃহীত।

ছবিটির প্রচারণা প্রসঙ্গে নটরডেম কলেজের মাধ্যমে ফারুকী শিক্ষার্থীদের বলেন, ‘এর আগে আমি বিশ্ববিদ্যালয় দিয়ে আমার একটি চলচ্চিত্রের প্রচারণা শুরু করেছিলাম। এবার কলেজে আসলাম। কারণ তরুণরা নতুন কিছু সৃষ্টির অনবরত তাগিদ বোধ করে। পিছু হটে না। বুড়োরা নতুন পথে যেতে দ্বিধায় ভোগে।’

সিনেমাকে এগিয়ে নেওয়ার প্রসঙ্গে তিনি বলেন, ‘তরুনেরা নতুন দিনের সিনেমাকে এগিয়ে নিতে ভূমিকা রাখবে, সেই ভাবনাতে নটরডেমে আসা। পাশাপাশি এ কলেজে ভর্তির চান্স মেলেনি বলেও বলতে পারেন!’

সংগৃহীত।

ছবিটির প্রচারনার ব্যাপারে জাজ মাল্টিমিডিয়া সূত্রে জানা যায়, এরপর ১৮ অক্টোবর ‘ডুব’ ছবির শিল্পী, কলাকুশলী আর চিরকুট যাবে সেন্ট্রাল উইমেনস কলেজ অ্যান্ড ইউনিভার্সিটিতে, ১৯ অক্টোবর ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ২০ অক্টোবর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ২১ অক্টোবর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ২২ অক্টোবর ব্র্যাক ইউনিভার্সিটি, ২৩ অক্টোবর ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব), ২৫ অক্টোবর আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশে (আইইউবি)।

জানা যায়, ‘ডুব’ ছবির অন্যতম অভিনয়শিল্পী বলিউডের জনপ্রিয় তারকা ইরফান খান ২৫ অক্টোবর ঢাকায় আসবেন। অংশ নেবেন ছবির প্রচারণায়। থাকবেন ‘ডুব’ ছবির উদ্বোধনী প্রদর্শনীতে। সংবাদ সম্মেলনেও থাকবেন তিনি। ২৭ অক্টোবর মুম্বাই ফিরে যাবেন ইরফান খান। ছবিটি প্রযোজনা করছে বাংলাদেশে জাজ মাল্টিমিডিয়া আর ভারতের এসকে মুভিজ।

ছবিটির সহপ্রযোজক ইরফান খান। ‘ডুব’ ছবিতে অভিনয়ও করেছেন তিনি। ছবিতে আরও অভিনয় করেছেন তিশা, রোকেয়া প্রাচী, পার্ণো মিত্র প্রমুখ। ‘ডুব’ সিনেমাটি মোস্তফা সরয়ার ফারুকীর পঞ্চম চলচ্চিত্র।