বিনা কর্তনে ছাড়পত্র পেল “হালদা”

337

কিছুদিন আগে একটি গান আর গত রোববার ইউটিউবে ট্রেলার প্রকাশের পর ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে তৌকীর আহমেদ পরিচালিত ছবি ‘হালদা’। এবার জানা গেল, গতকাল (সোমবার) ছবিটি কাটাকুটি ছাড়াই সেন্সর ছাড়পত্র পেয়েছে। খবরটি গণমাধ্যমে নিশ্চিত করেছেন বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের সচিব জালাল উদ্দিন মুন্সি।

তিনি এক অনলাইন পত্রিকায় বলেন, গত ২৫ অক্টোবর হালদা সেন্সর বোর্ডে জমা পড়ে। সোমবার ছবিটিকে আনকাট ছাড়পত্র দেয়া হয়েছে। সেন্সর বোর্ডের সদস্যরা হালদা দেখে এর ভুয়সী প্রশংসা করেছেন।

অভিনেতা ও নির্মাতা তৌকীর আহমেদ অজ্ঞাতনামা ছবির সাফল্যের পর গত বছরের এপ্রিলে মহাসমারোহে নিজের পরিচালনায় পঞ্চম ছবি হালদার শুটিং শুরু করেছিলেন। এবার অপেক্ষার পালা শেষ হতে যাচ্ছে, আগামী ১ ডিসেম্বর সারাদেশে মুক্তি পেতে যাচ্ছে এ ছবি।

ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন জাহিদ হাসান, ফজলুর রহমান বাবু, মোশাররফ করিম, তিশা, রুনা খান, সুজাত শিমুল প্রমুখ। চট্টগ্রামের হালদা নদীর পাড় ও রাজবাড়ীর গোয়ালন্দে এ ছবির চিত্রায়ন হয়েছে।

এশিয়ার বৃহৎ প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র চট্টগ্রামের ‘হালদা নদী’। এ নদী পার্বত্য চট্টগ্রামের রামগড় থানার বদনাতলী পাহাড় থেকে সৃষ্টি হয়ে ফটিকছড়ির রাউজান, হাটহাজারীর কালুরঘাট অতিক্রম করে কর্ণফুলী নদীতে মিশেছে।

এ নদী ও এর গতি-প্রকৃতি, নদীর ক্ষয়, তীরবর্তী মানুষের জীবনপ্রবাহ এবং জটিলতা নিয়ে অভিনেতা-পরিচালক তৌকীর আহমেদ নির্মাণ করেছেন ‘হালদা’ ছবি।