ঈদে আটকে গেল মাহিয়া মাহির “যৌথ প্রযোজনার ” ছবি

408

তুই শুধু আমার এবারের ঈদের একটি যৌথ প্রযোজনার ছবি। এই ছবিটি প্রযোজনা করছে ভারতের এসকে মুভিজ ও বাংলাদেশের অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট। এ ছবির পরিচালকের তালিকায় আছেন বাংলাদেশের অনন্য মামুন ও জয়দ্বীপ মুখার্জি। ছবিটিতে অভিনয় করেছেন বাংলাদেশের মাহিয়া মাহি ও কলকাতার  সোহম ও ওম। (৩ জুন) প্রিভিউর জন্য ছবিটি জমা পড়েছে।এরপর প্রিভিউ কমিটি ছবিটি সেন্সরে পাঠাবে।

ছবিটির  পরিচালক অনন্য মামুন বলেন, এ্যাকশন কাট এন্টারটেইনমেন্টের ব্যানারে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি থেকে ২০১৭ সালের ৫ জুলাই এই নামে ছবিটি নির্মাণে অনুমতি দেয়া হয়। বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক সমিতি এর আগে ১৫ মে ‘তুই শুধু আমার’ নির্মাণে অনুমতি দেয়। ২৮ মে ছবিটি নির্মাণের অনুমতি দেয় যৌথ প্রযোজনা চিত্রনাট্য পরীক্ষা কমিটি। এ্যাশকন কাট এন্টারটেইনমেন্ট যৌথ প্রযোজনা চিত্রনাট্য পরীক্ষা কমিটির অনুমতি নিয়ে ছবিটি নির্মাণের জন্য তথ্য মন্ত্রণালয়ে আবেদন করে। সকল তথ্য যাচাই করে তথ্য মন্ত্রণালয় ৫ সেপ্টেম্বর ছবিটি যৌথ প্রযোজনায় নির্মাণ করার অনুমতি প্রদান করে।
ঈদকে সামনে রেখেই বাংলাদেশের যৌথ প্রযোজনার চলচ্চিত্র প্রিভিউ কমিটিতে জমা পড়েছে একটি যৌথ প্রযোজনার চলচ্চিত্র। জানা গেছে  এবারের ঈদে কোন বিদেশি ছবি মুক্তি দেয়া হবে না তবে যৌথ প্রযোজনার ছবি মুক্তি দেয়া হবে।পরিচালক আরও জানান, ভারতের প্রযোজনা প্রতিষ্ঠান এসকে মুভিজ ভারত সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অধীনে গত বছরের ৮ জুলাই যৌথ প্রযোজনায় নির্মাণের অনুমতি দে্য। ছবিটির অধিকাংশ শুটিং হয় লন্ডনে। এরপর বাংলাদেশ অংশের শুটিং করার জন্য গত বছর ৩০ অক্টোবর ভারতের শিল্পীদের দেশে নিয়ে এসে শুটিং করার জন্য বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের মাধ্যমে তথ্য মন্ত্রণালয়ের আবেদন করা হয়। কিন্তু ‘ওয়ার্ক পারমিট’ এর অনুমতি পাওয়া যায়নি। দীর্ঘ সময় অপেক্ষার পরে এ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট এই বছর ৫ ফেব্রুয়ারি তথ্য মন্ত্রণালয়কে লিখিতভাবে বিষয়টি জানায়। তথ্য মন্ত্রণালয় ১৩ মার্চ ভারতীয় শিল্পীদের বাংলাদেশে প্রবেশের অনুমতি প্রদান করে।

এ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট সকল নিয়ম মেনে ‘তুই শুধু আমার’ ছবিটির কাজ শেষ করে যৌথ প্রযোজনা চিত্রনাট্য পরীক্ষা কমিটির নিকট ১০ মে প্রিভিউ করার জন্য আবেদন করে। এর মধ্যে কয়েকবার তারিখ পরিবর্তন হয় এবং সব শেষে গত মাসের (২৩, ২৪ ও ২৭ মে ছবিটি দেখার কথা ছিল, কিন্তু দেখেননি। সবশেষে ৬ জুন দেখার কথা বলেন।পরিচালক সমিতির সভাপতি ও প্রিভিউ কমিটির অন্যতম সদস্য মুশফিকুর রহমান গুলজার জাগো নিউজকে বলেন, ‘যৌথ প্রযোজনার ছবি মুক্তি দিতে কোনো বাধা নেই। এখন প্রিভিউ কমিটি ছবিটি দেখবে। তারপর সিদ্ধান্ত জানাবে। এর আগে কিছু বলা যাচ্ছে না।

এই যৌথ প্রযোজনার ছবিটি এখন প্রিভিউ কমিটির একটি সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছে।