তবে কি কলকাতার নায়িকা নির্ভর হয়ে যাচ্ছে ঢালিউড! StarGolpo.com

507
ছবি সংগৃহিত

গত কয়েক বছর ধরেই বাংলাদেশী বিগ বাজেট ছবিগুলোয় কলকাতার নায়িকা ছিল চোখে পড়ার মত। এর বড় একটা কারণ হচ্ছে যৌথ প্রযোজনা। যৌথ প্রযেজনার ছবিগুলোর বেশির ভাগ ছবিতেই দেখা যাচ্ছে কলকাতার নায়িকাদের। যৌথ প্রযোজনা ছাড়াও এ বছর কয়েকটি ছবিতে অভিনয় করবেন টলিউড নায়িকারা। দেশীয় সিনেমাতে হঠাৎ টালিগঞ্জের নায়িকাদের সরব উপস্থিতির কারন কি? সম্প্রতি পরপর বেশ কয়েকটি নতুন ছবির ঘোষণা এল, যেখানে মূল নারী চরিত্রে ভারতের টালিউডের নায়িকাদের অভিনয়ের খবর পাওয়া গেছে।

বাংলাদেশের চলচ্চিত্রে কলকাতার ঋতুপর্ণা সেনগুপ্ত, শ্রাবন্তী, শুভশ্রী, প্রিয়াঙ্কা সরকার, মুমতাজ সরকার, পায়েলের ব্যস্ততা বাড়ার কারণ হিসেবে চলচ্চিত্রসংশ্লিষ্ট অনেকেই বলছেন নায়িকা-সংকটের কথা। শাকিব খানের আপকামিং বিগ বাজেট ছবি ক্যাপ্টেন খান নামের একটি ছবিতে শাকিব খানের দুই নায়িকার একজন হিসবে চুক্তিবদ্ধ হয়েছেন কলকাতার পায়েল মুখার্জি। আগামী মাসে ছবির মহরত। ছবির পরিচালক উত্তম আকাশবলেছিলেন, ‘ছবির এক নায়িকা বুবলী। ওপর নায়িকা কলকাতা থেকে নেওয়া হবে।’ পরবর্তীতে জানা যায় এ ছবিতে আরেক নায়িকা হিসেবে পায়েল মুখার্জিকে নেওয়া হয়েছে। প্রযোজকদের মতে দেশে ভালো নায়িকার সংকটতো রয়েছেই, অনেকেই আবার একছবিতে দুই নায়িকা থাকলে কাজ করতে চান না। আবার কিছু পরিচালকের মতে ” দেশে নায়িকা সংকটের মাঝেও যে ব্যাপারটি বেশি গুরুতর সেটি হচ্ছে দেশি নায়িকাদের অনেকেই অপেশাদার। শুটিং চলাকালীন সময় মেনে অনেকেই কাজ করেন না। আলমগীর পরিচালিত একটি সিনেমার গল্প ছবিটি আছে মুক্তির অপেক্ষায়। এ ছবিতে বাংলাদেশের আরিফিন শুভর বিপরীতে অভিনয় করছেন ভারতের ঋতুপর্ণা। তিনি বলেন, ‘গল্পের প্রয়োজনে ঋতুপর্ণাকে নিয়ে কাজ করেছি। তাঁর শুটিংয়ের সময়জ্ঞান, আন্তরিকতা, পেশাদারি আচরণ প্রশংসনীয়।

তবে একটু ব্যাতিক্রমী মন্তব্য করলেন নায়িকা পূর্ণিমা তিনি বলেন ” ‘আমাদের সময়েও অনেক নায়িকা থাকা সত্ত্বেও রচনা ব্যানার্জি, মনিকা বেদি, ঋতুপর্ণার মতো অভিনেত্রীরা এ দেশের ছবিতে কাজ করেছেন। পাশাপাশি নিজের অভিজ্ঞতা থেকে বলতে পারি, মৌসুমী, শাবনূরের সঙ্গেও তো আমি এক ছবিতে কাজ করেছি। তখন এমন কোনো সংকট ছিল না। তবে এখন নির্মাতা-প্রযোজকদের যে অভিযোগ শোনা যাচ্ছে, এসব নিয়ে আমার মন্তব্য করা ঠিক হবে না।’

এদিকে শাকিব খানের ঈদ উপলক্ষে শুটিং শুরু হতে যাওয়া নতুন ছবি ভাইজান এলোরে ছবির দুজন নায়িকাই কলকাতার। কলকাতার শ্রাবন্তীর সাথে আরো যুক্ত হয়েছে পায়েল সরকার। ছবিটিতে বাংলাদেশ থেকে অভিনয় করবেন মনিরা মিঠুন, তিনি থাকবেন শাকিব খানের বোনের চরিত্রে, ছবিটিতে আরো অভিনয় করছেন বাংলাদেশী দীপা খন্দকার। দেশে ভালো অভিনয় করা নায়িকার অভাব চোখে পড়ার মতো। ওদিকে আবার ঢালিউড নায়িকা মিম নতুন ছবি ‘সুলতান’ এ জুটি বেঁধেছেন জিৎ এর সাথে, কিন্তু দেশি নায়িকাদের এমন বিগবাজেটের ছবিতে চুক্তিবদ্ধ হওয়া একেবারে বিরল। দেশে ভালো কোয়ালিটির কয়েকজন নায়ক সহ বেশ কিছু উঠতি নায়কও ইতিমধ্য জনপ্রিয়তা অর্জন করেছেন। তাদের মধ্যে সিয়াম, সাইমন, বাপ্পিদের নাম উল্লেখ করার মতো হলেও সেরকম নায়িকা উঠে আসছে না। মিম, নুসরাত ফারিয়া,পরীমনি, বুবলিতেই থেমে যাচ্ছে নাম। বলা যায় বর্তমানে নায়িকা সংকট চলছে ঢালিউডে।