এবার শ্যামলী হল রাজনীতির প্রতারনার শিকার হল শাকিব-অপু অভিনীত ছবি ‘রাজনীতি’। এ ব্যাপারে ব্যাপক ক্ষোভ প্রকাশ করেছেন পরিচালক বুলবুল বিশ্বাস। রোজার ঈদে মুক্তি পায়। শাকিব খান ও অপু বিশ্বাস জুটির তুমুল দর্শকপ্রিয়তা পাওয়া এ ছবিটি গেল ঈদের সেরা ব্যবসাসফল ছবিও।

ঈদে মাত্র ৪০টি সিনেমা হলে মুক্তি পেলেও রাজধানীতে মুক্তি পেয়েছিল শুধু মাত্র যমুনা ব্লকবাস্টার হলে। শ্যামলী সিনেমা হলে শুক্রবার, ১১ আগস্ট থেকে রাজধানীর শ্যামলী সিনেমা হলে প্রদর্শিত হওয়ার কথা ছিল রাজনীতি। কিন্তু তার বদলে প্রদর্শিত হচ্ছে যৌথ প্রযোজনার ছবি নবাব।

ব্যাপারটিতে অনেক ক্ষোভ নিয়ে পরিচালক বুলবুল বিশ্বাস বলেন, ‘বৃহস্পতিবার দুপুরেও আমার ছবির প্রযোজক শামলী হলে গেছেন। সেখানে তিন ঘণ্টা তিনি ছিলেন। ছবিটি চালানোর ব্যাপারে সবরকম আলোচনা শেষ করেছেন। কিন্তু আজ দেখা গেলো হলটি অন্য ছবি চালাচ্ছে। কার ইশারায় কেন শ্যামলী হল এই প্রতারণা করল তার জবাবদিহিতা প্রয়োজন। আমি চলচ্চিত্র পরিবারের ১৭টি সংগঠনের কাছে সহযোগিতা চাই। একজন নতুন নির্মাতা হিসেবে কেন বারবার আমাকে হল পলিটিক্সের শিকার হতে হবে।’

একটি পক্ষ আড়ালে থেকে ‘রাজনীতি’কে কোণঠাসা করতে চেষ্টা করেছেন বলে দাবি নির্মাতা বুলবুলের। তিনি দর্শক জনতার কাছে এবং বাংলাদেশ চলচ্চিত্র পরিবারের কাছে এর বিচার চান।

এদিকে রাজনীতির প্রদর্শনের কথা থাকলেও কেন নবাব চলছে? এই প্রশ্নের জবাবে শ্যামলী সিনেমা হলের ম্যানেজার আহসানউল্লাহ হাসান এক সংবাদ মাধ্যমকে বলেন, ‘রাজনীতি ছবি পাইরেসি হয়েছে। ইউটিউব খুঁজলেই পাওয়া যাচ্ছে। তাই দর্শকরা যদি হলে এসে না দেখে সেজন্য নবাব চালাচ্ছি।’

‘নবাব’ ও পাইরেসি হওয়ার পরও কেন সেটা চালানো হচ্ছে এর জবাবে তিনি ব্যাপারটি এড়িয়ে যান এবং পরে তার সাথে আর যোগাযোগ করা সম্ভব হয় না। যৌথ প্রতারণার দায়ে সমালোচিত ‘নবাব’ সিনেমা নিয়ে এর মুক্তি ও প্রচারে সক্রিয় থাকলেও ‘রাজনীতি’ এর প্রচারে অনেকটাই নীরব ছিলেন শাকিব খান।

‘রাজনীতি’ ছবির নায়িকা অপু হওয়াতেই এ ছবি নিয়ে তার অনীহা। ব্যাপারটি শাকিব খান ভিত্তিহীন বলে উড়িয়ে দিলেও স্ত্রীর সাথে তিনি আর অভিনয়ে আগ্রহী নয় বলে শোনা যাচ্ছে।