নায়করাজের সমাধিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন শিল্পী সমিতির

197
ছবি: সংগৃহীত

কিংবদন্তি অভিনেতা রাজ্জাকের জন্মদিন মঙ্গলবার। এ উপলক্ষে সকালে আজ সকালে রাজধানীর বনানী বুদ্ধিজীবী কবরস্থানে নায়করাজের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে বাংলাদেশ শিল্পী সমিতি। এসময় সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন সমিতির সভাপতি মিশা সওদাগর, সহসভাপতি রিয়াজ ও সাধারণ সম্পাদক জায়েদ খান। শ্রদ্ধা নিবেদন শেষে তারা দোয়ায় অংশ নেন।

এ সময় সভাপতি মিশা সওদাগর বলেন, ‘অনেক পূর্ণতা ঢেকে যায় রাজ্জাক ভাইয়ের না থাকার শূন্যতায়। মহান আল্লাহ্ তাকে বেহেশত দান করুন এই প্রার্থনা করছি।’

সহসভাপতি রিয়াজ জানান, ‘নায়করাজ রাজ্জাক ইন্ডাস্ট্রির একটি সোনালী অধ্যায়ের নাম। তার আদর্শ, জীবনবোধ আমাদের সব শিল্পীদেরই অনুসরণ করা উচিত। তার সঙ্গ সবসময়ই আমাকে অনুপ্রাণিত করেছে। তার সঙ্গে কাজ করার অনেক মধুর স্মৃতি রয়েছে আমার। এগুলো হৃদয়ে চিরদিন উজ্জ্বল থাকবে। তার বিদেহি আত্মার জন্য দোয়া করবেন সবাই। তার পরিবারের জন্যই দোয়া রাখবেন।’

সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান বলেন, ‘নায়করাজ ছিলেন শিল্পী সমিতির প্রথম সভাপতি। তার নেতৃত্ব ইন্ডাস্ট্রিকে আলোর পথ দেখিয়েছে। আমরা তার স্মরণে আজ নানা রকম আয়োজন হাতে নিয়েছি। নায়করাজের নামে একটি শুটিং ফ্লোরের নামকরণের জন্য এফডিসির এমডির কাছে লিখিত দাবি জানাবে চলচ্চিত্র শিল্পী সমিতি। আশা করছি সবাইকে পাশে পাবো।’

প্রয়াত হওয়ার পর এবারই প্রথম পালিত হচ্ছে রাজ্জাকের জন্মদিন। এ উপলক্ষে তার পরিবার ও চলচ্চিত্র সংশ্লিষ্ট সংগঠনগুলো একাধিক আয়োজন রেখেছে। এর মধ্যে রয়েছে কোরআন তেলাওয়াত, মিলাদ ও আলোচনা সভা।

রাজ্জাক ১৯৪২ সালের ২৩ জানুয়ারি কলকাতায় জন্মগ্রহণ করেন। ১৯৬৪ সালে স্ত্রী-পুত্রসহ ঢাকায় চলে আসেন তিনি। অভিনয় ক্যারিয়ারের প্রথমদিকে রাজ্জাক তৎকালীন পাকিস্তান টেলিভিশনে ‘ঘরোয়া’ নামের ধারাবাহিক নাটকে অভিনয় করে দর্শকদের কাছে জনপ্রিয় হন। পরে নানা প্রতিকূলতা পেরিয়ে তিনি চিত্র পরিচালক আব্দুল জব্বার খানের সাথে সহকারী পরিচালক হিসেবে কাজ করার সুযোগ পান।

সালাউদ্দিন প্রোডাকশন্সের ‘তেরো নাম্বার ফেকু ওস্তাগার লেন’ চলচ্চিত্রে ছোট একটি চরিত্রে অভিনয় করে মেধার পরিচয় দেন রাজ্জাক। জহির রায়হানের ‘বেহুলা’ চলচ্চিত্রে প্রথমবার নায়ক হন।

তিনি প্রায় ৩০০টি বাংলা ও উর্দু চলচ্চিত্রে অভিনয় করেছেন। পরিচালনা করেছেন প্রায় ১৬টি চলচ্চিত্র। রাজ্জাক অভিনীত উল্লেখযোগ্য ছবির মধ্যে রয়েছে— কে তুমি, স্বপ্ন দিয়ে ঘেরা, প্রিয়তমা, পলাতক, ঝড়ের পাখি, খেলাঘর, অশিক্ষিত, সখি তুমি কার, আনারকলি, লাইলী মজনু, লালু ভুলু, স্বাক্ষর, দেবর ভাবী, রাম রহিম জন, আদরের বোন, দরবার, পৃথিবী তোমার আমার, বাবা কেন আসামি, মরণ নিয়ে খেলা, পিতার আসন প্রভৃতি।

নায়করাজ রাজ্জাক ২০১৭ সালের ২১ আগস্ট মৃত্যুবরণ করেন।