২০১৭ সালে বিদায় নিয়েছেন যে গুণী তারকারা

137

শেষ হতে চলল ২০১৭। ক’দিন পরই নতুন বছর। চলছে বছর শেষের সালতামামি। পাওয়া না পাওয়ার আরো একটি বছর চলে যাচ্ছে। নতুনকে বরণের আগে অতীত হয়ে আসে অনুপ্রেরণার। আবার অতীত ভাসিয়ে যায় শোকের মিছিলেও। চলচ্চিত্র, সংগীতসহ শোবিজের নানা অঙ্গনের বহু গুণী-প্রিয় মানুষেরা পৃথিবীর মায়া ত্যাগ করে গেলেন শেষ হতে যাওয়া ২০১৭ সালে। তাদের হারানোর শোক বুকে নিয়েই নতুন শুরুর যাত্রা হবে আমাদের।

চোখের দেখাতে না থেকেও তারা থেকে যাবেন আমাদের অন্তরে অন্তরে, সব সাফল্যের অনুপ্রেরণায়। বর্ণাঢ্য কর্মজীবন তাদের শ্রদ্ধেয় করে রাখবে চিরদিন। চলতি বছরে পরপারে চলে যাওয়া ব্যক্তিদের নিয়ে এই প্রতিবেদন…

নায়করাজ রাজ্জাক
বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন দীর্ঘদিন ধরেই। অবশেষে চলতি বছরের ২১ আগস্ট শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কিংবদন্তি চলচ্চিত্র অভিনেতা নায়করাজ রাজ্জাক। রাজধানীর ইউনাইটেড চিকিৎসাধীন অবস্থা শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রাজ্জাক। নায়করাজ রাজ্জাকের মৃত্যুর খবরে গোটা চলচ্চিত্রপাড়ায় শোকের ছায়া নেমে আসে। কয়েক দফায় জানাজা শেষে ২৩ আগস্ট দুপুরে তাকে বনানী গোরস্তানে দাফন করা হয়।

লাকী আখন্দ
‘আগে যদি জানতাম’ খ্যাত সুরকার, সংগীত পরিচালক ও গায়ক লাকী আখন্দ মারা যান চলতি বছরের ২১ এপ্রিল। দীর্ঘদিন ধরেই দুরারোগ্য ব্যাধি ক্যান্সারে ভুগছিলেন তিনি। ওইদিন সন্ধ্যা ৭টায় রাজধানীর আরমানিটোলায় নিজ বাসভবনে গুরুতর অসুস্থ হয়ে পড়েন তিনি। পরে দ্রুত স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালের আউটডোরে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। লাকী আখন্দ একজন মুক্তিযোদ্ধাও ছিলেন। তার বয়স হয়েছিল ৬১ বছর। তাকে দাফন করা হয় মিরপুর শহীদ বুদ্ধিজীবী গোরস্তানে।

আবদুল জব্বার
৩০ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান সংগীত শিল্পী আবদুল জব্বার। তার বয়স হয়েছিল ৭৯ বছর। হাসপাতাল সূত্রে জানা গেছে, আব্দুল জব্বার কিডনি, হার্ট, প্রস্টেটসহ বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন। পরদিন ৩১ আগস্ট বুদ্ধিজীবী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত আব্দুল জব্বার।

বারী সিদ্দিকী
উপমহাদেশের প্রখ্যাত সুরকার, গীতিকার, বংশীবাদক ও সংগীতশিল্পী বারী সিদ্দিকী রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ২৪ নভেম্বর। দুটি কিডনি অকার্যকর ছিল। তিনি বহুমূত্র রোগেও ভুগছিলেন। পরদিন বারি সিদ্দিকীর বাউল বাড়ি নেত্রকোনার চল্লিশা বাজারে তাকে দাফন করা হয়।

মিজু আহমেদ
চলতি বছরের ২৭ মার্চ মাসে শুটিং করতে ঢাকা থেকে দিনাজপুর যাত্রা পথে ট্রেনে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান চলচ্চিত্রের গুণী অভিনেতা মিজু আহমেদ। তিনি আহমেদ ইলিয়াস ভূঁইয়ার পরিচালনায় ‘মানুষ কেন অমানুষ’ নামের একটি ছবির শুটিং করতে দিনাজপুর যাচ্ছিলেন। কয়েক দফায় জানাজা শেষে পরদিন তার মরদেহ কুষ্টিয়া জেলার কোটপাড়ায় নিজ গ্রামে দাফন করা হয়।

নাজমুল হুদা বাচ্চু
চলচ্চিত্র ও নাটকের প্রবীণ অভিনেতা নাজমুল হুদা বাচ্চু মারা গেছেন চলতি বছরের ২৮ জুন। সেদিন বুধবার ভোর সাড়ে ৪ টার দিকে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় ৭৮ বছর বয়সী এই অভিনেতার। তার স্ত্রী লিনা জানান, ঈদের দুদিন আগে শুটিং থেকে ফিরে জ্বরে আক্রান্ত হন বাচ্চু। সেইসঙ্গে রক্তচাপ অনেক কমে যাওয়ায় ঈদের দিন দুপুরে তাকে স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়। মেডিকেল পরীক্ষার পর মঙ্গলবার ওর হৃদযন্ত্রে সমস্যা ধরা পড়ে। আমরা কিছু বুঝে ওঠার আগেই ভোরের দিকে সব শেষ হয়ে যায়।

নাজমুল হুদা বাচ্চু বহু চলচ্চিত্র ও নাটকে অভিনয় করেছেন। তার হাত ধরেই অভিনয় শুরু করেছিলেন বুলবুল আহমেদ, উজ্জ্বলের মত অনেক চলচ্চিত্র তারকা।

আনিসুল হক
বছরের শেষদিকে শোকের সাগরে ভাসিয়ে গেলেন নন্দিত উপস্থাপক, সংস্কৃতি অঙ্গনের সুধীজন আনিসুল হক। ব্যবসায়ী এই মানুষটি চিরকাল করেছেন সংস্কৃতির চর্চা। তিনি শেষকালে রাজনীতিতে জড়িয়েছিলেন, ঢাকা উত্তরের মেয়র নির্বাচিত হয়ে তুমুল জনপ্রিয়তা অর্জন করেছিলেন। গেল ৩০ নভেম্বর লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৬৫ বছর।