প্রযোজকদের কাছে গিয়ে ভিক্ষে চেয়েছি, কেউ প্রোডিউস করতে চায়নি : দেব

622

এবারের পুজোয় টলিউডে আসছে দেব, কোয়েল ও রুক্মিণী অভিনীত সিনেমা ‘ককপিট’। ইতিমধ্যেই ছবিটি জড়িয়েছে একাধিক বিতর্কে। এই ছবিটিতে অভিনয় ছাড়াও প্রযোজনার দায়িত্বে ছিলেন দেব।
প্রযোজনা নিয়ে কতটা আত্মবিশ্বাসী এই প্রসঙ্গে এক গণমাধ্যমকে দেব বলেন, ‘প্রযোজক হিসেবে একটা অন্য রকম ছবি দিতে চেয়েছি। তাই চেয়েছিলাম ‘ককপিট’ যাতে সেরা প্রোমোশন পায়। সেটাই করেছিলাম’।

প্রযোজনায় আসার পেছনের গল্পটি কেমন ছিল। নিতান্তই শখের বশে প্রযোজনায় আসা হয় নি দেবের। এ প্রসঙ্গে দেব বলেন, ‘আমি তো ‘ধূমকেতু’ নিয়ে প্রযোজকদের কাছে গিয়ে ভিক্ষে চেয়েছি। কেউ প্রোডিউস করতে চায়নি। ‘চ্যাম্প’ও কেউ প্রোডিউস করতে চায়নি। তাই বাধ্য হয়েই প্রযোজক হলাম। সবাই বলত, চলবে না। আরে কোনটা চলবে, আর কোনটা চলবে না, সেটা কে বলতে পারে। অনেকে তো বলত, দেবের মতো গামবাট ছেলের ছবি চলবে না! আমি দর্শককে অন্য রকম অভিজ্ঞতা দিতে চেয়েছি। চললে ভাল, না চললে পরের পুজোতে কোনও একটা পার্ট টু করে নেব। আমার কাছে প্ল্যান তো আছে, ফান্ডিংটাই যা নেই। বুম্বাদা আর কোয়েল খুব সাহায্য করেছে। ওরা টাকা নেয়নি। সেই টাকাটা আমি গ্রাফিক্সে খরচা করতে পেরেছি। প্রথম বার প্রযোজনা করতে গিয়ে দেখেছি, অনেক হলে আমার হোর্ডিং লাগেনি। গেমগুলো এ বার বুঝে গিয়েছি’।

‘ককপিট’ ছবিতে গ্রাফিক্স এর দারুন কাজ নিয়ে দেব বলেন, ‘একটা কনটেন্টওয়ালা ছবি করতে চেয়েছি। মুম্বাই থেকে গ্রাফিক্সের কাজ করিয়েছি, যারা ‘অবতার’, ‘বাহুবলী’র গ্রাফিক্স করেছে। টাকার অঙ্ক শুনলে পাগল হয়ে যাবেন! তবু আমি করেছি। হলিউডের ছবি দেখে যে থ্রিলটা পাই, চেয়েছিলাম বাংলা ছবিতেও দর্শককে তা দিতে। বিশ্ব সিনেমা ফোর্থ গিয়ারে চলছে, আর আমরা সেকেন্ড গিয়ারেই খুশি’!

প্রযোজনার মত ঝুকিপূর্ণ কাজে দেব দ্বিতীয়বার কতটা সফল হয় সেটা ছবিটি মুক্তির পর আরো ভাল ভাবে বোঝা যাবে।