শাকিবের ‘অহংকার’ ছবির দিকে নকলের অভিযোগ

1327

ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় নায়ক শাকিব খানের এবার ঈদ উল আযহায় মুক্তি পেয়েছে দুটি ছবি ‘রংবাজ’ ও ‘অহংকার’। দুটি ছবিতেই তার নায়িকা ছিল বুবলী। তবে মুক্তির পর প্রেক্ষাগৃহে দর্শকের তেমন সমাগম লক্ষ্য করা যায় নি। আর এমন অবস্থায় শাকিব খানের একটি ছবির বিরুদ্ধে উঠেছে নকলের অভিযোগ।

এবারের ঈদে ১১৯ টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে শাকিব খান অভিনীত ও শাহদাত হোসেন লিটন পরিচালিত ছবি ‘অহংকার’। ছবিটি নিয়ে দর্শকদের তেমন কোন আগ্রহ না থাকলেও মোটামুটি ভালই চলার কথা ছিল। তবে এই ছবিটির শুরু থেকে শেষ পর্যন্ত পুরোটা জুড়েই নকলের অভিযোগ পাওয়া গিয়েছে।

ভারতের কান্নাড়া প্রদেশে ২০০৫ সালে মুক্তিপ্রাপ্ত ছবি ‘অটো সংকর’ (আনাভাক্কারি) এর সাথে ‘অহংকার’ ছবির বেশ মিল পাওয়া যায়। ‘অটো সংকর’ ছবিটি অন্যান্য ভাষায় ডাব হলেও বাংলায় এটি নকল করা হয়েছে। ছবিটির কাহিনী, সংলাপ ও চিত্রায়ণে এত সাদৃশ শুধুমাত্র কপিরাইট মেনেই করা সম্ভব। কিন্তু অহংকার ছবিটি কোন রকম অনুমতি ছাড়াই বানানো হয়েছে অর্থাৎ নকল করা হয়েছে।

নকলের অভিযোগের ব্যাপারে ‘অহংকার’ ছবির পরিচালক শাহদাত হোসেন লিটন বলেন, ‘এটি আমার প্রযোজকের গল্প। আমি সেভাবেই শুট করেছি। কোন ছবির সঙ্গে মিলে গেলে সেটি আমার অগোচরেই হয়েছে’।

এ ব্যাপারে ছবির প্রযোজকের কোন মন্তব্য এখনো পাওয়া যায় নি।