সালমানের মৃত্যুবার্ষিকীতে আয়োজিত দোয়া, মিলাদ ও মানববন্ধন কর্মসূচি

266

বাংলাদেশের ১৯৯০-এর দশকের অন্যতম শ্রেষ্ঠ নায়ক সালমান শাহ। তার ২১তম মৃত্যুবার্ষিকী এই বুধবার ৬ সেপ্টেম্বর ।

প্রিয় নায়কের স্মরণে এদিন দেশজুড়ে সালমানের পরিবার ও তার ভক্তরা নানা আয়োজন হাতে নিয়েছেন। দোয়া, মিলাদ ও মানববন্ধন কর্মসূচি এর অন্তর্ভুক্ত। বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতিও কিছু উদ্যগ নিয়েছে।

আজ বিএফডিসির মসজিদে সকাল থেকে কোরআন খতম ও বিকেলে দোয়া মাহফিলের আয়োজন করেছে শিল্পী সমিতি। সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান বিকেলে সমিতির কার্যালয়ে দোয়া মাহফিলে শিল্পীদের অংশগ্রহণের আহ্বান জানান।

জায়েদ খান বলেন, ‘সালমান শাহ আমাদের চলচ্চিত্র শিল্পের জন্য আশীর্বাদ হয়ে এসেছিলেন। মাত্র ২৭টি ছবি দিয়ে তিনি ঝড় তুলেছিলেন ঢাকাই ছবিতে। তিনি নেই ২১ বছর হয়ে গেল। আজও তার আবদান ও জনপ্রিয়তায় বিন্দুমাত্র ভাটা পড়েনি। তার পরবর্তী প্রজন্মের নায়কদের মধ্যেও প্রিয় নায়ক হয়ে আছেন তিনি’।

তিনি আরও বলেন, ‘নন্দিত এ নায়কের মৃত্যুবার্ষিকী স্মরণে আগামীকাল আমরা ছোট এক আয়োজন করেছি। তার কর্মকে স্মরণ করব ও তার বিদেহি আত্মার শান্তি কামনায় দোয়া করা হবে। এ আয়োজনে সালমানের পরিবার, তার ভক্ত ও চলচ্চিত্র সংশ্লিষ্ট সবাইকে উপস্থিত থাকতে আমন্ত্রণ জানাচ্ছি’।

এদিকে তাঁর মৃত্যুর রহস্য উদঘাটন এবং দায়ী ব্যক্তিদের শাস্তি দাবিতে আগামীকাল সারা দেশে বিক্ষোভ মিছিল করার পরিকল্পনা করছে সালমান শাহর ভক্তদের সংগঠন ‘সালমান শাহ ঐক‌্যজোট’।

সালমান শাহ’র মা ও ঐক্যজোটের প্রধান উপদেষ্টা নীলা চৌধুরী জানান, ৬ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সিলেটসহ দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় গণজমায়েত হবে। এরপর বেলা ৩টায় সিলেটের কোর্ট পয়েন্ট এলাকায় মানববন্ধন ও বিক্ষোভ মিছিল হবে। বিক্ষোভ মিছিল শহর প্রদক্ষিণ শেষে সালমান শাহ ভবনে সমবেত হবে। এরপর মিলাদ ও দোয়া মাহফিল হবে।

টিভি চ্যানেলের অনুষ্ঠানসূচি অনুযায়ী, শুধু মাছরাঙা টিভিতে সালমান স্মরণে একটি আয়োজনের খবর জানা গেছে। অভিনেতা আরিফিন শুভর অংশগ্রহণে ‘ও আমার বন্ধু গো’ প্রচারিত হবে আজ রাত ৮টায়। একই চ্যানেলে সকাল সাড়ে ৯টায় দেখানো হবে সালমান ও শাবনূর অভিনীত ‘আনন্দ অশ্রু’ ছবিটি।

টেলিভিশন নাটক দিয়ে তার অভিনয় জীবন শুরু হলেও পরে তিনি চলচ্চিত্রে একজন জননন্দিত শিল্পী হয়ে  মাত্র ২৭টি চলচ্চিত্রে অভিনয় করেই তিনি অর্জন করেছেন অমরত্বের খেতাব।