২০১৮ থেকে কোন সিনেমাই থাকবে না : জাজ মাল্টিমিডিয়া

885

দেশের অন্যতম প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া আশঙ্কা প্রকাশ করছে— ঢালিউডে চলমান অবস্থার পরিবর্তন না ঘটলে ২০১৮ সালের জানুয়ারি থেকে কোন সিনেমাই মুক্তি পাবে না! আবার এটাও বলছে, বছরের প্রথমার্ধে ৩-৪টি সিনেমা মুক্তি পেতে পারে। তবে বাংলা সিনেমার ভবিষ্যৎ নিয়ে বেশ ভেবে চিন্তেই জাজ তার অফিসিয়াল ফেসবুক পাতায় একটি লেখা প্রকাশ করেছে।

জাজের অফিসিয়াল ফেসবুক পাতায় শনিবার সকালে ‘কোথায় যাচ্ছে বাংলাদেশ চলচ্চিত্র?’ শিরোনামের পোস্টে লেখা হয়—

‘বর্তমানে সর্বকালের সবচেয়ে বাজে সময় যাচ্ছে চলচ্চিত্রের। গত ঈদের সময় আন্দোলন এবং মধুমিতা সিনেমা হল মালিক ও সেন্সর বোর্ড সদস্য নওশাদ সাহেবের উপর হামলা, সবকিছু মিলেই এখন বাহিরের চলচ্চিত্র লগ্নিকারকরা সিনেমামুখী হচ্ছে না, আর্থিক ও সামাজিক নিরাপত্তার অভাবে। আর পুরাতন কোন প্রযোজক তো সিনেমা বানায় না।

কোথায় যাচ্ছে বাংলাদেশ চলচ্চিত্র ঃ বর্তমানে সর্ব কালের সবচেয়ে বাজে সময় যাচ্ছে চলচ্চিত্রের । গত ঈদের সময় আন্দোলন এবং মধু…

Posted by Jaaz Multimedia on Friday, August 25, 2017

 

এর ফলশ্রুতিতে, নতুন কোন নতুন সিনেমা হচ্ছে না এমনকি পুরাতন যে সিনেমার শুটিং শুরু হয়েছিল তা আর বেশিরভাগই হচ্ছে না।

পরিপ্রেক্ষিতে, চলচ্চিত্র (content) সঙ্কটে পড়তে যাচ্ছে, বাংলাদেশের বন্ধ প্রায় হলগুলো। ভালো বড় সিনেমা তো দুরের কথা, করিমন সরিমন টাইপ সিনেমাও থাকবে না আগামী জানুয়ারি থেকে। তাহলে হলে কী চলবে? হলগুলো বাঁচবে কী দিয়ে?

বাংলাদেশে সিনেমা মুক্তির দুইটি চ্যানেল আছে। এর জন্য বছরে দরকার ৮৮টি সিনেমা। হলকে বাঁচিয়ে রাখতে হলে কমপক্ষে ৬০টি সিনেমা দরকার বছরে। কিন্তু আগামী জানুয়ারি থেকে কোন সিনেমাই থাকবে না। আর আগামী জানুয়ারি থেকে ঈদ পর্যন্ত ৩-৪টি সিনেমা হবে হয়তো।

তাহলে, কি হবে? ডিসেম্বার থেকে হল বন্ধ হওয়া শুরু হবে। আর আগামী ঈদের আগেই অনেক হল বন্ধ হয়ে যাবে। আর আগেও বলেছি, যদি আর মাত্র ৫০টি হল বন্ধ হয়ে যায়, তাহলে আর বাংলাদেশে কারো পক্ষে সিনেমা বানানো সম্ভব নয়।

বাংলাদেশ চলচ্চিত্রের অশনি সংকেত অতি সন্নিকটে। আর মাত্র কিছুদিন।’

প্রযোজনার পাশাপাশি ডিজিটাল প্রজেকশন সেবাও দিয়ে আসছে প্রতিষ্ঠানটি। দুই বছরে অভিযোগ উঠেছে যৌথ প্রযোজনার নামে ভারতীয় সিনেমা বাজারজাত করছে জাজ। ঈদুল ফিতরের আগে একে ‘যৌথ প্রতারণা’ আখ্যা দিয়ে আন্দোলন হলে তথ্য মন্ত্রণালয় নতুন নীতিমালা না হওয়া পর্যন্ত যৌথ প্রযোজনা স্থগিত করেছে। যার ফলে  যৌথ প্রযোজনার নতুন সিনেমায় হাত দিতে পারছে না জাজ।

‘ভালোবাসার রং’ সিনেমার মাধ্যমে ২০১৩ সালে জাজ মাল্টিমিডিয়ার অভিষেক হয় ঢালিউডে।