“ষোল কোটি মানুষ আমাকে এক টাকা করে সাহায্য দিক”: বাঁচার আকুতি আব্দুল জব্বারের

193

আরো কিছুদিন সবার মাঝে থাকে চান আব্দুল জব্বার। শুধু মাত্র টাকার জন্য থেমে আছে তার চিকিৎসা। গতকাল সোমবার তিনি সংবাদকর্মীদের মাধ্যমে মাত্র একটি করে টাকার জন্য দেশবাসির কাছে আকুতি জানান। তিনি বলেন, ‘আমি যদি জাতি গঠনের সংগ্রামে কোন ধরনের ভূমিকা রেখেই থাকি তাহলে এ দেশের ষোল কোটি মানুষ আমাকে এক টাকা করে সাহায্য দিক। এই টাকা দিয়ে আমার দেহে কিডনি প্রতিস্থাপন করতে পারব। আমি আরো কটা দিন বাঁচতে পারব।’

আব্দুল জব্বারের চিকিৎসার জন্য বর্তমানে প্রতিদিন প্রায় এক লাখ টাকা করে লাগছে। উন্নত চিকিৎসার করতে তাকে বিদেশে নিয়ে যাওয়ার জন্য এবং কিডনি প্রতিস্থাপনের জন্য যে টাকা প্রয়োজন তা তার পরিবারের কাছে নেই। তাই তারা বাধ্য হয়ে সমাজের সবার কাছে সাহায্য চেয়েছেন।

প্রবীণ এ শিল্পী গলায় হারমোনিয়াম ঝুলিয়ে ভারতের বিভিন্ন স্থানে গণসংগীত গেয়ে ১২ লাখ টাকা তিনি স্বাধীন বাংলাদেশ সরকারের ত্রাণ তহবিলে দান করেছিলেন ১৯৭১ সালে। এখানেই তার অবদান শেষ নয়, তিনি ভারতের মুম্বাইয়ে প্রখ্যাত কণ্ঠশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়কে সঙ্গে নিয়ে বাংলাদেশের স্বাধীনতার জন্য জনমত তৈরিতেও নিরলসভাবে কাজ করেছেন।

উল্ল্যেখ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান শিল্পীর অবস্থা সম্পর্কে জানিয়েছিলেন, আবদুল জব্বার ক্রনিক কিডনিজ ডিজিস (সিকেডি) স্পেস ফোরে ভুগছেন। এছাড়া তার লিভারে সমস্যা রয়েছে। তিনি বর্তমানে নেফ্রোলজি বিভাগের চেয়ারম্যান ডা. শহীদুল ইসলামের তত্ত্বাবধানে চিকিৎসাধীন রয়েছেন।