আগামীকাল অস্কারের ৯০তম আসর: এগিয়ে আছে যেসব সিনেমা!

168
ছবি সংগৃহীত

বাংলাদেশে হলিউড মুভির ভক্তদের সংখ্যা কম নয়। সারা বিশ্বেই হলিউডপ্রেমীদের জন্য বছরের সবচেয়ে কাঙ্ক্ষিত রাতটি আজ। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে আজ রাতে (বাংলাদেশ সময় ৫ মার্চ ভোরবেলা) বসবে বরাবরের মতো অস্কারের আসর। চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে সম্মানজনক এই পুরস্কার অনুষ্ঠান এ বছর ৯০তম বছর উদ্‌যাপন করতে যাচ্ছে। অস্কারকে ঘিরে নানা জল্পনা-কল্পনা, তর্ক-বিতর্কে মুখর হয়ে রয়েছে হলিউড অঙ্গন। ফেসববুক , টুইটারে সিনেমা প্রেমীরাও যে যার মতো মতামত প্রকাশ করছেন এবার মনোনীত হয় ছবিগুলো প্রসঙ্গে। কারা পাচ্ছেন সেরার মর্যাদা? চলুন জেনে নেই ২০১৭ সালের অস্কারে মনোনীত হওয়া আলোচিত কয়েকটি সিনেমার নাম, যেগুলো এগিয়ে আছে অস্কার পাওয়ার দৌড়ে

দ্য শেপ অব ওয়াটার

১৯৯৪ সালে আন্দ্রে কামিল্লেরির লেখা ‘দ্য শেপ অব ওয়াটার’ উপন্যাস অবলম্বনে নির্মিত হয়েছে ছবিটি। একটি গবেষণাগারে মানুষ-সরীসৃপ প্রজাতির প্রাণীর সঙ্গে একজন বাকপ্রতিবন্ধী রক্ষীর প্রেমের সম্পর্ককে ঘিরে এগিয়ে গেছে ছবির কাহিনী।এ বছর গোল্ডেন গ্লোব ও বাফটা অ্যাওয়ার্ডে চমক দেখানোর পর এবার অস্কার দৌড়েও সবার চেয়ে এগিয়ে গিয়ের্মো দেল তোরোর এই সিনেমাটি। গবেষণাগারে কর্মরত এক নারী পরিচ্ছন্নতাকর্মীর অর্ধেক মানব অর্ধেক জন্তু আকৃতির প্রাণীর সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে উঠে। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন ব্রিটিশ অভিনেত্রী স্যালি হকিন্স।

থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি

দ্য শেপ ওয়াটারের পর পরই দ্বিতীয় সর্বোচ্চ নয়টি বিভাগে মনোনয়ন পেয়েছে থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি। খুন হয়ে যাওয়া এক মেয়ের মৃত্যুর বিচার চেয়ে একজন মায়ের সংগ্রামের গল্প ফুটে উঠেছে এই সিনেমায়। মেয়ে হত্যার তদন্তের জন্য পুলিশের কাছে গিয়ে বারবার ব্যর্থ হয়। বার বার ব্যার্থ হবার পর মায়ের ভিন্ন পন্থায় অভিযোগ জানানোর ক্ষোভ ফুটে ওঠে ছবিটিতে। ছবিটির চিত্রনাট্য, প্রযোজনা, পরিচালনা সবকিছুই একা হাতে করেছেন মার্টিন ম্যাকডোনাগ। ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন ফ্রান্সেস ম্যাকডোনাগ।

ডানকার্ক

জাদুকরী নির্মাতা ক্রিস্টোফার নোলানের বহুল আলোচিত ঐতিহাসিক সিনেমা ডানকার্ক। আটটি বিভাগে মনোনয়ন পেয়েছে এই চলচ্চিত্রটি। ১৯৪০ সালের ডানকার্ক যুদ্ধ অবলম্বনে সিনেমার গল্প তৈরী করেছেন নোলান। ইতিহাসের অন্যতম রক্তক্ষয়ী এই যুদ্ধে নয়দিনে প্রাণ হারায় হাজার হাজার সৈন্য। ছবিটির সংগীত প্রযোজনা করেছেন হলিউডের গুণী মিউজিক কম্পোজার হ্যান্স জিমার। হ্যারি স্টাইলস, টম হার্ডিসহ বেশ কয়েকজন তারকা কাজ করেছেন এই সিনেমায়।

কল মি বাই ইয়োর নেম

এ ছবিটি নির্মিত হয়েছে ২০০৭ সালে আন্দ্রে আক্রিমানের লেখা ‘কল মি বাই ইয়োর নেম’ উপন্যাস অবলম্বনে। ছবিটি পরিচালনা করেছেন লকা গুয়াদাগনিনো। এলিও ও অলিভার নামের দুই বালকের গল্প নিয়ে নির্মিত সিনেমা কল মি বাই ইয়োর নেম। ৯০তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে এটি সেরা অভিনেতা, সেরা চিত্রনাট্য (সংগৃহীত) ও সেরা মৌলিক গানের (মিস্ট্রি অব লাভ) পাশাপাশি সেরা সিনেমার জন্যও মনোনয়ন পেয়েছে। ছবিটিতে প্রথান দুই বালকের চরিত্রে অভিনয় করেছেন আর্মি হ্যামের এবং টিমোথি চ্যালমেট।

গেট আউট

গত বছরের সারপ্রাজিং হরর থ্রিলার গেট আউট ছবিটি লিখেছেন ও পরিচালনা করেছেন জর্ডান পিলে। ছবিটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন ড্যানিয়েল কালুইয়া ও অ্যালিসন উইলিয়ামস। পেশায় ফটোগ্রাফার এক কৃষ্ণাঙ্গ তরুণ প্রথমবারের মতো তার শ্বেতকায় বান্ধবীর বাবা-মায়ের সঙ্গে দেখা করতে যায়। কিন্তু এই মধুর পারিবারিক মিলনটি এক পর্যায়ে পরিণত হয় দুঃস্বপ্নে। সিনেমাটির গল্প যত এগোয়, ততই শ্বাসরুদ্ধকর পরিস্থিতির উদ্ভব হয়। বর্তমান সমাজের রেসিজমের ব্যাপারটি হরর মুভির মাধ্যমে নতুন ভাবে তুলে ধরেছেন পরিচালক জর্ডান পিলে।

ফ্যান্টম থ্রেড

ছবিটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন ড্যানিয়েল ডে লুইস। যেখানে একজন দর্জির ভূমিকায় অভিনয় করতে দেখা যাবে তাঁকে। ১৯৫০ সালের লন্ডনের ফ্যাশন জগৎ এর প্রেক্ষাপট নিয়ে ছবিটি পরিচালনা করেছেন পল থমাস অ্যান্ডারসন। সিনেমা থেকে অবসরে যাওযার আগে এটি ছিল ড্যানিয়েল ডে-লুইসের শেষ সিনেমা। ১৯৫০ সালের লন্ডনে পোশাক ফ্যশনের প্রেক্ষাপটকে তুলে ধরা এ সিনেমাটি অভিনয়ের পাশাপাশি কস্টিউম ডিজাইনে এবারের অস্কারের দৌড়েও এগিয়ে রয়েছে।

এছাড়াও গুণী নির্মাতা স্টিভেন স্পিলবার্গ এর ‘দ্য পোষ্ট’ সিনেমাটি বেশ আলোচিত হয়েছে। বয়ঃসন্ধিকালের অস্থির সময়কে কেন্দ্র করে গড়ে ওঠা গল্প জানাবে ‘লেডি বার্ড’ সিনেমাটি। মুক্তির পর দর্শক-সমালোচকদের বেশ প্রশংসা পেয়েছে এটি। জো রাই পরিচালিত ব্রিটিশ ওয়ার ড্রামা ডার্কেস্ট আওয়ারও রয়েছে চমকের তালিকায়। এবারের ৯০তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের উপস্থাপনায় থাকবেন জিমি কিমেল। গতবারও তিনি একই দায়িত্ব পালন করেছিলেন।