আজ মেল গিবসনের ৬১ তম শুভ জন্মদিন

167
ছবি: ইন্টারনেট

হলিউডে ইতিহাসভিত্তিক সিনেমা নিয়ে যাদের প্রবল আগ্রহ মেল গিবসন তাদের একজন প্রিয় শিল্পী ও খুব চেনাজানা মুখ। তিনি হলিউডের অত্যন্ত মেধাবী এবং নিপুন চলচ্চিত্র শিল্পী। মাল্টিটেলেন্টেড গিবসন একাধারে অভিনেতা, পরিচালক ও প্রযোজক। একসময় হলিউডের সবচেয়ে আকর্ষণীয় ও ক্ষমতাধর ব্যাক্তিদের তালিকায় প্রথম ছিলেন। আজ তাঁর ৬১ তম জন্মদিন।

মেল গিবসনের পুরো নাম মেল কালামসিলে জেরার্ড গিবসন। তাঁর জন্ম ১৯৫৪ সালের ৩ জানুয়ারি নিউইয়র্কের পিকস্কিলে। গিবসনের মা অ্যানি রেইলি গিবসন একজন আইরিশ। বাবা হাটন গিবসন ছিলেন একজন ব্যবসায়ী। পঞ্চম শতকের আইরিশ সাধু ‘সেন্ট মেল’ এর নামানুসারে গিবসনের আগে মেল জুড়ে দেন তাঁর মা।

আর্থিক টানাপোড়েনের কারণে ১৯৬৮ সালে গিবসনের বাবা সপরিবারে অস্ট্রেলিয়ার সিডনিতে পাড়ি জমান। সে সময় মেল গিবসনের বয়স মাত্র ১২। সেখানেই তাঁর বেড়ে উঠা। পড়াশোনা করেন মিশনারী স্কুলে। স্কুলেই অভিনয়ের হাতেখড়ি। গিবসনের এক ভাই অভিনয়ের সঙ্গে জড়িত থাকার সুবাদে পরিবার থেকেও অভিনয়ের কিছুটা অনুপ্রেরণা পেয়েছিলেন।

পরবর্তীতে গিবসন সিডনির ন্যাশনাল ইন্সটিটিউট অব ড্রামাটিক আর্ট-এ ভর্তি হন। ১৯৭৭ সালে ন্যাশনাল ইন্সটিটিউট অভ ড্রামাটিক আর্ট থেকে পড়াশোনা সম্পন্ন করেন গিবসন। প্রতিষ্ঠানটিতে ব্রিটিশ থিয়েটারের ঐতিহ্যের সংমিশ্রণ থাকায় সেখানেই শেক্সপিয়ারের বিখ্যাত নাটক ‘রোমিও অ্যান্ড জুলিয়েটে’ অভিনয় করেন। জানা যায়, ১৯৯০ সালে গিবসনের নির্মিত ছবি ‘হেমলেট’ এর অনুপ্রেরণা এই থিয়েটারে কাজের সুবাদে পান।

গিবসন থিয়েটার, সাহিত্য ও ইতিহাসের প্রতি ছিলেন তীব্র অনুরাগী। সেই সুত্রেই একের পর এক জড়িয়ে যান হেমলেট, ব্রেভহার্ট, দ্যা প্যাশন অব দ্যা ক্রাইস্ট, অ্যাপোকালিপটো, উই ওয়ার্স সোলজার্স এর মত কিংবদন্তী সব সিনেমার সঙ্গে।

‘ব্রেভহার্ট’ এর মাধ্যমে বিশ্বজোড়া খ্যাতি পান গিবসন। নিখাদ ব্রিটিশ বিরোধী এই ছবিতে আইরিশ ও স্কটিশদের উপর ব্রিটিশদের অমানবিক শাসনের চিত্র ফুটে উঠেছে। এছাড়া উপমহাদেশেও ব্রেভহার্ট ছবির মাধ্যমে পরিচিতি পান গিবসন। ১৯৯৫ সালে মুক্তি পাওয়া এই ছবিটি উপমহাদেশে ব্যপক আলোড়ন সৃষ্টি করে।

ক্যাথলিক ধর্মে দারুন আস্থা গিবসনের। পোপের বক্তব্য মেনে চলার চেষ্টা করেন সব সময়। চলচ্চিত্রে স্বীকৃতি স্বরূপ গিবসন অ্যাকাডেমি, পিপলস চয়েস ও অস্ট্রেলিয়ান ফিল্ম ইন্সটিটিউট অ্যাওয়ার্ডসহ অসংখ্য পুরস্কার অর্জন করেন।