‘খাঁচা’ এবার অস্কারের পথে

453

সম্প্রতি মুক্তি পাওয়া জয়া আহসান অভিনীত সিনেমা ‘খাঁচা’ অস্কারের ৯০তম আসরের বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে বাংলাদেশ থেকে পাঠানো হচ্ছে।

২৮ সেপ্টেম্বর বেলা ১২টায় হোটেল লা ভিঞ্চিতে এক সংবাদ সম্মেলন করে এ ঘোষণা দেয় অস্কার কমিটি বাংলাদেশ।

‘খাচা’ সিনেমার গল্পটি অত্যন্ত মর্মস্পর্শী। ১৯৪৭ সালে দেশভাগের প্রেক্ষাপটে পূর্ব বাংলায় আটকে পড়া এক ব্রাক্ষণ পরিবারের কাহিনী নিয়ে ছবিটি নির্মান করা হয়েছে। যাদের স্বপ্ন তারা আর এদেশে নয়, বরং পশ্চিমবঙ্গের কোন মুসলিম পরিবারের সাথে বাড়িটি বদল করে সেখানে পাড়ি জমাবে। সেই স্বপ্নকে ঘিরে চলতে থাকে তারা। আর ধীরে ধীরে ক্ষয়িষ্ণু হতে থাকে পরিবারটির জীবনের গল্প।

অবশেষে নিয়তির কাছে পরাজিত হতে হয় তাদের। ওপারে যাওয়ার স্বপ্ন তাদের স্বপ্ন-ই থেকে যায়। ছবিতে দেশভাগের ফলে হাজারও ব্যক্তি জীবনের হাহাকার ফুটে উঠেছে একটি মাত্র পরিবারের প্রতিচ্ছবি ‍হয়ে।

এই সিনেমাতে জয়া আহসানের পাশাপাশি আরও অভিনয় করেছেন- আজাদ আবুল কালাম, মামুনুর রশীদ, চাঁদনী, শাহেদ আলী, কায়েস চৌধুরী, পিদিমসহ প্রমুখ।

ছবিটি তৈরি হয়েছে কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ছোটগল্প ‘খাঁচা’ অবলম্বনে। যৌথভাবে এর চিত্রনাট্য লিখেছেন অভিনেতা আজাদ আবুল কালাম ও পরিচালক আকরাম খান। এর দৃশ্যধারণ হয়েছে নড়াইলের লোহাগড়ার ইতনা, মুন্সিগঞ্জের দোহার ও নাটোরে। গত শুক্রবার, ২২ সেপ্টেম্বর ঢাকার স্টার সিনাপ্লেক্সসহ দেশের মোট ৬ টি প্রেক্ষাগৃহে একযোগে মুক্তি পায় ‘খাঁচা’।