দেবের জীবনে সবচেয়ে বড় ঝুঁকি ‘ককপিট’

681

আসছে পুজায় মুক্তি পাচ্ছে দেব এর আলোচিত ছবি ‘ককপিট’। পরিচালনা করেছেন কমলেশ্বর মুখোপাধ্যায়। অভিনেত্রী রুক্মিণী মৈত্র। সংগীত পরিচালক অরিন্দম। মিউজিক থেকে প্রোডাকশনের কাজ জোরকদমে চলছে। ‘চ্যাম্প’-এর সাফল্য দিয়েই প্রযোজক দেব তৈরি করছেন ‘ককপিট’।

কিন্তু ‘চ্যাম্প’ বক্স অফিসে তেমন আলোড়ন ফেলতে পারে নি, এ প্রসঙ্গে দেব বলেন, সংবাদপত্রে দেখেছিলাম ‘চ্যাম্প’-এর বক্স অফিস নিয়ে একটা হিসেব। সেটা কিন্তু ঠিক নয়। ইদের সময় ‘টিউবলাইট’, ‘বস টু’ কোনও ছবিই মারাত্মক লাভের মুখ দেখেনি। সেই পরিপ্রেক্ষিতে ‘চ্যাম্প’ যা ব্যবসা করেছে তাতে আমি খুশি। আর ‘চ্যাম্প’-এর সাফল্য দিয়েই তো ‘ককপিট’ প্রযোজনা করছি।

তিনি আরো বলেন যে, তাঁর জীবনের সবচেয়ে বড় ঝুঁকি ‘ককপিট’। এই ঝুঁকি তিনি নিচ্ছেন বাংলা ইন্ডাস্ট্রির জন্যও। এমন একটা ছবির কথা ভাবছেন, যা ‘ক্লাস’ আর ‘মাস’ দুই ধারাকেই আকৃষ্ট করবে।

‘ককপিট’ এ দেব-কোয়েল কেমিস্ট্রি আবার দেখা যাবে এ ছবিতে। অন্য দিকে রুক্মিণী বিমানসেবিকার ভূমিকায়।

শুধু ‘ককপিট’ই নয়, সেপ্টেম্বরে শুরু হচ্ছে অনিকেত চট্টোপাধ্যায়ের পরিচালনায় দেবের নতুন ছবি ‘কবীর’। সেখানে দেব কে দেখা যাবে সম্পুর্ন নতুন লুকে। তাঁর অর্ধেক মুখ কাপড়ে ঢাকা। বিস্ফোরক ধোঁয়াটে চোখ। কোথাও যেন সন্ত্রাসের ছায়া।

পুজোতে ছ’টা ছবি একসঙ্গে রিলিজ প্রসঙ্গে দেব বলেন, ‘ও সব বলে লাভ নেই। সবাই ভাবে পুজোয় রিলিজ ছাড়া ছবি হিট হবে না। কেউ গায়ের জোর দেখায়, কেউ দর্শকের ভালবাসা। আমি পুজোতে রিলিজ ছাড়তে পারতাম। কিন্তু তখন এমন বাংলা ছবিও তো চাই, যা একই সঙ্গে ১৭০টা হলে রিলিজ করতে পারবে। সে ক্ষেত্রে জিৎদা বা আমার ছবি তো থাকতেই হবে।’

ককপিটের প্লেনের পর ‘কবির’ পুরোটা শ্যুট হবে ট্রেনে। অভিনয়, প্রযোজনার পর এ ছবিতে সহকারী পরিচালকের ভূমিকায় দেখা যাবে দেবকে।

শুধু ‘কবীর’-এ থেমে নেই দেব। প্ল্যানিং চলছে ‘বিনয়-বাদল-দীনেশ’-এর। যার চিত্রনাট্য লিখেছেন অনিকেত। পরিচালক কমলেশ্বর। দেব জানান, ‘‘দেব কিন্তু ছবিতে কাউকে জ্ঞান দিতে আসেনি। আমি রিমেক ছবি করে, শুধু অভিনয় করে, জীবনটা কাটাতে পারতাম। আমি রিয়েল স্টোরিকে পপুলার ফর্ম দিতে চাই। সেই জন্যই আমার ছবি করা।’’

এত গুলো ছবি একসাথে মাথায় রেখে কাজ করাটা সত্যিই অনেক পরিশ্রমের ব্যাপার। সেটাই করে দেব হয়ত এবার নিজেকে অনেক উপরের কোন অবস্থানে নিয়ে যেতে পারবেন বলে আশা করা যাচ্ছে।