দিনটি তাহলে চলেই আসলো। অবশেষে, বলিউড এর বহু-প্রতীক্ষিত ট্রেইলার “ঠাগ্স অফ হিন্দুস্তান” আজ কে রিলিজ পেলো এবং সেই সাথে সাথে ঝড় তুলে দিলো সোশ্যাল মিডিয়া গুলোতে। ট্রেইলারটি দেখে বলার অপেক্ষা রাখেনা যে এটা বলিউড এর মেগা অ্যাকশন এন্টারটেইনার হতে যাচ্ছে।
আর আগে এই মুভিটির যে সকল পোস্টার্স রিলিজ পাওয়া গিয়েছিলো সেটা দেখে একটু হলেও ধারণা পাওয়া গিয়েছিলো যে মুভিটি কি ধরণের হতে যাচ্ছে ।
ট্রেইলার দেখে সেই ধারণাটা আরো স্পষ্ট হলো, ট্রেইলার এ দেখা যাচ্ছে ১৭৯৫ সালে যখন ইংলিশদের ইস্ট ইন্ডিয়া কোম্পনি ইন্ডিয়ায় আসে ইন্ডিয়ানদের গোলাম বানাতে এবং সেইসময়ে ইংলিশদের ক্ষমতা ছিল প্রবল, তাদের বিরুদ্ধে কথা বলার সাহস কারো ছিল না কারণ ব্রিটিশদের কাছে তখন বন্দুক এবং গোলাবারুদের কোনো কমতি ছিল না।

কিন্তু একদল ইন্ডিয়ান ঠাগস দেড় এই গোলামী মঞ্জুর হলোনা তারা বিদ্রোহ ঘোষণা করে দিলো ব্রিটিশদের বিরুদ্ধে এবং তখন দেখা যায় অমিতাভ বচ্চন কে তরবারি হাতে একের একের পর এক ইংলিশ সেনাদের ঘায়েল করতে এবং ফাতেমা সান্যা শেইখও যোগ দিয়েছে অমিতাভের সাথে তার এক বিশ্বস্ত যোদ্ধা হিসেবে এবং ট্রেইলার এ একটু খানি ঝলক এরকম ছিল, অমিতাভ বচ্চন একজন বাচ্চা মেয়ে কে তীর নিয়ে যুদ্ধ কৌশল শিখাচ্ছিলেন বোধ হয় সেই মেয়েটি এই ফাতেমা। তবে এই বয়সে এসেও অমিতাভ তলোয়ার হাতে যেই স্ট্যান্ট দেখাচ্ছিলেন সেটা আসলেই অনেক অবাক করার মতো ছিলো।

তবে ট্রেইলার এ ক্যাটরিনার নাচের দৃশ্য ছাড়া তেমন কোনো অংশ দেখানো হয় নি। এছাড়া আমির খানের সাথে একটা ছোট্ট একটা অন্তরঙ্গ দৃশ্য কিন্তু দেখা গিয়েছিলো।
আমির খানের কথা যখন বলছিলাম, বলতেই হবে ছবিটিতে আমির খানের চরিত্র আসলেই রহস্য জনক, ফিরাঙ্গি মোল্লা যে একজন ধোকাবাজ, এটা ট্রেইলারটি দেখলেই মোটামোটি ধারণা পাওয়া যায়।
তাকে এখানে দুই বার দল বদল করতে দেখা যায়, প্রথমে সে ছিল ইংলিশদের দলে যখন অমিতাভ এর ঠাগ দল ইংলিশদেরকে নাস্তানাবুদ করতে শুরু করেছিল তখন অমিতাভ এর দল কে শায়েস্তা করার জন্য আমির ব্রিটিশদের হয়ে কাজ করছিলো।

পরবর্তীতে তাকে দেখা গেলো সে অমিতাভকে অনুরোধ করছে যেন তাকে তার দোলে নেওয়া হয়, শুধু তাই নয় বেশ কিছু ব্রিটিশ সৈনিকদের সাথে তাকে ফাইট করতেও দেখা যায়।

৩.৫ মিনিটস এর এই ট্রেইলারএ টুইস্ট ছিল লাস্ট সিন এ যখন আমির কে দেখে যায় অমিতাভ এর সাথে তরবারি হাতে যুদ্ধ করতে। আবার যেই বই এর উপর ভিক্তি করে সিনেমাটি বানানো হয়েছে সেই গল্প অনুযায়ী অমিতাভ কে আমির এর বাবার ভূমিকায় অভিনয় করতে দেখার কথা ছিল। তাহলে তাদের মধ্যে এরকম যুদ্ধ কেন? তবে কি আমির খান শেষ পর্যন্ত অমিতাভ কে ধোকা দিয়ে ব্রিটিশদের হয়েই কাজ করবে?

এই প্রশ্নগুলোর উত্তর পেতে অপেক্ষা করতে হবে ৮ নভেম্বর পর্যন্ত যেই দিন এই মুভিটি সিলভার স্ক্রিন এ মুক্তি দেওয়া হবে।