“দেবীর” গল্প শোনালেন জয়া আহসান

254

হুমায়ূন আহমেদের অনবদ্য সৃষ্টি “মিসির আলি”। আর এই মিসির আলি চরিত্রটি যিনি জন্ম দিয়েছেন তিনি হলেন হুমায়ূন আহমেদ। মিসির আলি সিরিজের প্রথম বই “দেবী”। এবার এই মিসির আলিকে নিয়ে অনম বিশ্বাস নির্মাণ করছেন “দেবী”। ইতোমধ্যে শুরু হয়েছে সরকারি অনুদানে নির্মিত ও জয়া আহসান প্রযোজিত ও অভিনীত দেবী ছবির প্রথম আনুষ্ঠানিক প্রচারণা। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অভিনেত্রী জয়া আহসান, পরিচালক ও এই ছবির অভিনেতা অনিমেষ আইচ, কস্টিউম ডিজাইনার আনিকা জাহীন, নির্বাহী প্রযোজক শিমুল বিশ্বাস। তবে ছিলেন না সেখানে দেবীর প্রধান চরিত্রে মিসির আলিতে রূপদান করা চঞ্চল চৌধুরী ও পরিচালক অনম বিশ্বাস।

এই দেবী নিয়ে এবার গল্প শোনালেন জয়া আহসান। জয়া এই ছবি সম্পর্কে বলেন, ‘অনেক যুদ্ধের মধ্য দিয়ে আমাদের কাজ করতে হয়। এই যুদ্ধ হয়তো অনেকেই দেখেন না। তাই এই যুদ্ধ দেখার জন্য এবং দেবী উপন্যাস থেকে কেমন হয়েছে চলচ্চিত্রটি, তা দেখার জন্য সবাইকে হলে আসার আমন্ত্রণ জানাই।’
জয়া আহসান তিনি “রানু” চরিত্রে অভিনয় করেছেন। রানু চরিত্র নিয়ে জয়া বলেন, এটা অসাধারণ ও শক্তিশালী একটা চরিত্র, যেটা করার লোভ আমার অনেক দিনের ছিল।’ এখন আর কিছুই বলব না।

তবে এই ছবির বড় চমক হচ্ছে পরিছালিক অনিমেষ আইচ এই ছবিতে অভিনয় করছেন তাও সেটা আবার জয়ার অনুরোধে।

ছবির প্রধান চরিত্র মিসির আলি। আর সে চরিত্রে আছেন চঞ্চল চৌধুরী। কেন তাকে এই চরিত্রে নেয়া হয়েছে তারও উত্তর জানা গেল। উত্তরে এই ছবির নির্বাহী প্রযোজক শিমুল বিশ্বাস বলেন, ‘আমরা অনেকের সঙ্গে কথা বলেছি। বিভিন্নভাবে ছবি তুলে দেখেছি। কিন্তু হুমায়ূন আহমেদের বইয়ে যে মিসির আলির বর্ণনা দিয়ে গেছেন, তার সঙ্গে চঞ্চল ছাড়া আর কারও মিল পাইনি। এ কারণেই মিসির আলি চরিত্রে চঞ্চল চৌধুরীকে এই ছবির জন্য আমরা তাকে নিয়েছি।