কু-প্রস্তাবের অভিযোগ অস্বীকার করে জিডি করলেন গাজী রাকায়েত!

210
ছবি সংগৃহীত

গত সপ্তাহে অভিনেতা গাজী রাকায়েতের ফেসবুক ইনবক্সের বেশ কয়েকটি আপত্তিকর স্ক্রিনশট সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে পড়ে। সেখানে কথোপকথনে দেখা যায় তিনি একজন নারীকে আপত্তিকর প্রস্তাব দিচ্ছেন। এই ফেসবুক চ্যাটিং কনভারসেশন সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ার পর সমালোচিত হয়েছেন এ অভিনেতা।

এ প্রসঙ্গে তার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান ‘আমার ব্যবহৃত দুটি ফেসবুক আইডি হ্যাক হয়েছে। গত ৬ মার্চ থেকে আমার প্রোফাইলে ঢুকতে পারছিলাম না। এদিকে চারুনীড়ম উৎসব নিয়ে এতটাই ব্যস্ত ছিলাম যে, এই বিষয়টি নিয়ে মুভ করতে পারিনি। বিষয়টি সবাইকে জানিয়েছে, সংগঠন এখন বিষয়টি হ্যান্ডল করছে। সাংগঠনিক প্রক্রিয়ার মধ্য দিয়ে বিষয়টি এগুবে। আমার সঙ্গে যে কাজটি হয়েছে সেটা সাইবার ক্রাইম।’ তিনি আরো বলেন, ‘আমাদের এতটা অস্থিরতা কেন? একটি বিষয় সুস্পষ্ট না হওয়ার আগেই খবর প্রকাশ করা হচ্ছে। জানি না আমাদের দেশে হলুদ সাংবাদিকতা কবে বন্ধ হবে! যে ভিকটিম তার কোনো বক্তব্য নাই অথচ বাইরের মানুষগুলো বিষয়টি নিয়ে লাফাচ্ছে- ব্যাপারটা কেমন হলো না! এমন মেসেজ পাওয়ার পর তো ভিকটিম আমাকে জিজ্ঞেস করতে পারতেন, রাকায়েত ভাই বিষয়টি কি? আমি গাজী রাকায়েত, আমার কি মিডিয়া প্রোফাইল নাই? এই যে আমার ক্ষতিটা হলো এটা কে পূরণ করে দেবে?

তিনি আরো জানান, এ ব্যাপারে তিনি রাজধানীর আদাবর থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন। এই সাধারণ ডায়েরিতে নিজের ফেসবুক আইডি হ্যাক হওয়া এবং তা ব্যবহার করার বিষয়টি উল্লেখ করেছেন। তখন তিনি আরও বলেন, পরিচিত কেউ নয়, এই আপত্তিকর কথাগুলো যে বা যারা হ্যাক করেছে, তারাই লিখেছে। আমার নামে ফেসবুকে দুটি আইডি আছে। এ সময় দুটি আইডি হ্যাক করা হয়। এই দুটি আইডি থেকেই একটি মেয়ের সঙ্গে কথোপকথন চালানো হয়। পরে এই কথোপকথনের স্ক্রিনশট কৌশলে ছড়ানো হয়। ৬ মার্চ থেকে আমি আমার পেজে ঢুকতে পারছিলাম না।’

এ বিষয়ে সাইবার বিশেষজ্ঞ তানভীর হাসান জোহা বলেন, ‘দেশের বাইরে থেকে হয়তো কেউ কাজটি করেছেন। আমার পরীক্ষা চালাচ্ছি। আশা করছি, শিগগিরই এ ব্যাপারে সব তথ্য জানতে পারব। আর এ ব্যাপারে আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে। শুধু ফেসবুক নয়, এতে যে ই-মেইল আইডি ব্যবহার করা হয়, সেটিও হ্যাক হয়েছিল।