মেয়ে জানভি’কে বলিউডের পথ চলায় কি উপদেশ দিয়েছিলেন শ্রীদেবী?

210
ছবি সংগৃহীত

বলিউডের প্রথম নারী সুপারস্টার শ্রীদেবীর বড় মেয়ে জানভি কাপুর। বর্তমানে তিনি ব্যস্ত রয়েছেন তার প্রথম বলিউড সিনেমা ধড়ক’র শুটিং নিয়ে। এ কারণেই পরিবারের সঙ্গে দুবাইতে বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে পারেননি জানভি। চলতি বছর মুক্তির কথা রয়েছে ধড়ক সিনেমাটি। আর গতকাল রাতেই সকল মায়ার বাঁধন কাটিয়ে পরপারে চলে যান শ্রীদেবী। মেয়ের প্রথম সিনেমা দেখে যেতে পারলেন না তিনি । এখন মায়ের উত্তরাধিকার হয়ে বলিউডে পথ চলতে হবে জানভিকে। বলিউড অভিষেকের ব্যাপারে এক সাক্ষাৎকারে মেয়েকে কিছু উপদেশ দিয়েছিলেন শ্রীদেবী।

মেয়েকে কি বলেছিলেন তিনি? এ ব্যপারে তাকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেছিলেন, ‘একজন মা হিসেবে, অন্যান্য মায়ের মতোই, তারা যে পেশারই হোক না কেন, আপনি সঠিক কাজটাই করতে বলবেন। যেমন- কঠোর পরিশ্রম করো, তোমার শতভাগ দাও, কঠোর পরিশ্রমের মূল্য সবসময়ই পাওয়া যায়।’

মা যখন এতবড় বলিউড ষ্টার তখন মেয়ের প্রতিটি কাজ নিয়ে পদে পদে মায়ের সাথে তুলনা করা হবে। এ ব্যপারটি সোজাসুজি মেনে নিয়েছিলেন শ্রীদেবী। এ অভিনেত্রী বলেন, ‘আমরা এটি এড়িয়ে যেতে পারব না। তাকে অনেক চাপ সামলাতে হবে। যখন সে বলিউডে প্রবেশের সিদ্ধান্ত নিয়েছে, তাকে এগুলো সামলাতেই হবে। সে এ ব্যাপারে প্রস্তুত আছে এবং আমিও প্রস্তুতি নিচ্ছি।

তিনি আরো বলেছিলেন ”মাঝে মাঝে এটি আমাকে ভয় পাইয়ে দেয়। অনেক চিন্তা মাথায় আছে এবং মনে হয় সে কেন এটা করছে? কিন্তু তারপর আপনি যখন ভাববেন এটা তার লক্ষ্য এবং সুখ, একজন মা হিসেবে আমি তাকে অবশ্যই সহযোগিতা করব, যেমনটা আমার মা আমাকে করেছেন। আমার পরিবারের কেউ অভিনয় জগতের সঙ্গে সম্পৃক্ত ছিলেন না, কিন্তু আমি এসেছি এবং মা আমার পাশে থেকেছেন। আমার জন্য সংগ্রাম করেছে এবং আমি সুখী হয়েছি তা নিশ্চিত করেছেন। এভাবে আমিও জানভির পাশে থাকতে চাই।’

প্রকৃতির নিয়মেই শেষ পর্যন্ত আর মেয়ের পাশে থাকা হলোনা শ্রীদেবীর। তবে মায়ের আশীর্বাদ যে সবসময় জানভির সাথেই থাকবে তা তার পূর্বের সাক্ষাৎকার থেকেই বোঝা যায়।