এপ্রিলেই মুক্তি পাচ্ছে রাজকুমার রাও এর ‘ওমের্তা’

135
ছবিঃ সংগৃহীত

চলতি বছরেই মুক্তি পাচ্ছে এই তরুণ প্রতিভাবান অভিনেতা রাজকুমার রাওয়ের ছবি ‘ওমের্তা।’ ২০ এপ্রিল মুক্তির দিন ঘোষণা দিয়েছে ছবিটির প্রযোজনা সংস্থা সুইস এন্টারটেনমেন্ট। শুধু ভারতে নয়, অন্যান্য দেশেও এই একই দিনে মুক্তি পাচ্ছে ‘ওমের্তা’।

‘নিউটন’ই হোক বা ‘সিটি লাইট’ কিংবা ‘আলিগড়ে’র মতো ভিন্ন স্বাদের ছবি করে দর্শকদের চমকে দেওয়ার তালিকায় রয়েছেন রাজকুমার রাও।  ‘ওমের্তা’-ও নিজগুণে দর্শকমন জয় করে নেবে এমনটাই আশা করছেন সিনেমা বিশেষজ্ঞরা।

ছবির মুখ্য চরিত্রে অভিনয় করছেন রাজকুমার রাও। আহমেদ ওমর শহিদ শেখ, এই পাকিস্তান বংশোদ্ভূত ব্রিটিশ সন্ত্রাসবাদীর নাম ভূমিকায় অভিনয় করেছেন তিনি। মূলত, ওই সন্ত্রাসবাদীর বাস্তব জীবনকথাকেই ছবিতে ফুটিয়ে তোলা হয়েছে। ২০০২ সালে ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক ড্যানিয়েল পার্লকে অপহরণ করে এই সন্ত্রাসবাদী। শুধু অপহরণই নয়, ওই কুখ্যাত জঙ্গির হাতে খুনও হন ড্যানিয়েল পার্ল। ‘ওমের্তা’ ছবিতে এই সাংবাদিককে অপহরণ ও খুনের ঘটনার বিশদ বর্ণনা রয়েছে। সেই সঙ্গে চিত্রিত হয়েছে আহমেদ ওমর শহিদ শেখের ব্যক্তি জীবন।

হনসল মেহতা পরিচালিত ‘ওমের্তা’র প্রযোজক নাহিদ খান। মুকুল দেবের গল্প অনুসারে ছবির চিত্রনাট্য লিখেছেন পরিচালক হনসল মেহতা স্বয়ং। রাজকুমার রাও ছবিতে সন্ত্রাসবাদী আহমেদ ওমর শহিদ শেখের ভূমিকায় অভিনয় করছেন। ছবির অন্যান্য কলাকুশলীরা হলেন রাজেশ তাইলাং, বাকেল অ্যালেন, কেভ্যাল অরোরা, আসিফ গিলানি, রুপিন্দর নাগরা, বিকাশ শুক্লা প্রমুখ। ইতিমধ্যেই বেশকিছু পুরস্কার জিতে নিয়েছে ‘ওমের্তা’। এর মধ্যে উল্লেখযোগ্য হল টরন্টো আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল।

এমনিতেই ছবির চরিত্র অনুযায়ী রাজকুমার রাওয়ের লুকে পরিবর্তন আনেন। এ ছবির ক্ষেত্রেও তার কোনো ব্যতিক্রম হয়নি। ছবিটিতে তিনি সন্ত্রাসবাদীর চরিত্রে অভিনয় করছেন। তাই লুকসটিও যুতসই হওয়া জরুরি। তবে বিস্ময়ের ব্যাপার হচ্ছে অত্যন্ত সাদা-মাটা চেহারার এই অভিনেতা যেকোনও চরিত্রের লুকসেই হয়ে ওঠেন অনন্য। ‘ওমের্তা’তেও তাকে দর্শক তেমনই দেখবে। চাপ দাড়ি, ঠাণ্ডা চাউনি, মনে হয় চোখ দিয়েই সামনে দাঁড়িয়ে থাকা মানুষটির অন্তর পর্যন্ত দেখে ফেলছেন তিনি। সবমিলিয়ে একদম খুন-খার একটি খল চরিত্র।

‘ওমের্তা’র মুক্তির জন্য দর্শকরা মুখিয়ে আছেন। ছবি মুক্তি পেলেই আবারও রাজকুমার রাওয়ের অভিনয়ের নতুন আঙ্গিক দেখার সুযোগ মিলবে। তাছাড়া পরিচালক হনসল মেহতা ও রাজকুমার রাও জুটি বেশ হিট। ইতিমধ্যেই এই জুটির ছবি শহিদ, আলিগড়, সিটি লাইট সাফল্যের মুখ দেখেছে। আশা করা যায় এবারও দর্শককে নিরাশ করবে না এই জুটি।