অক্ষয়ের ফিরিয়ে দেওয়া সিনেমাগুলো করে সফল হয়েছেন যারা!

648

অক্ষয় কুমার বলিউডে পরিচিত ‘খিলাড়ি কুমার’ নামে। যদিও তার আসল নাম রাজিব ভাটিয়া। ২৫ বছর ধরে বলিউডে আছেন তিনি। অ্যাকশন ছবিতে অভিনয় প্রতিভার পরিচয় যেমন পেয়েছে দর্শক, তেমন তার ভাগ্য সুপ্রসন্ন ছিল কমেডি ছবিতেও। অক্ষয় অভিনীত ‘হেরাফেরি’, ‘হেরাফেরি ২’, ‘খাট্টা মিঠা’, ‘হেই বেবি’, ‘গরম মাসালা’, ‘হাউজফুল’, ‘হাউজফুল ২’ তার সবচাইতে ব্যবসা সফল কমেডি সিনেমা।

এই বৈচিত্র্যময় অভিনেতা ৪টি ব্লকবাস্টার সিনেমার প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন। সেই সিনেমাগুলো করে হিট হয়েছিলেন বলিউডের অন্য তারকা। সেই সিনেমাগুলো করা তারকাদের তুলে ধরা হল-

ভাগ মিলখা ভাগ/সংগৃহীত।

ভাগ মিলখা ভাগ : এই সিনেমাটি সত্যিকারের জীবনী অবলম্বন করে নির্মিত বায়োপিক। রাকেশ ওমপ্রকাশ মেহরার সিনেমা এটি। এই ছবিটির জন্য প্রথমে প্রস্তাব দেয়া হয় অক্ষয় কুমারকে, যাতে অভিনয় করতে অনীহা প্রকাশ করেন অক্ষয়। পরে ফারহান ছবিটিতে নিজেকে বদলে চমৎকার অভিনয় করে আলোচিত হন। ফারহান আখতারের অন্যতম সুপার হিট সিনেমা এটি। যা দিয়ে তিনি জিতে নেন শ্রেষ্ঠ অভিনেতার পুরষ্কার। এই সিনেমায় নাম ভুমিকায় অভিনয় করেন ফারহান আখতার।

রেস/সংগৃহীত।

রেস : রোমান্টিক-থ্রিলার ঘরানার এই ছবিতে অভিনয় করেছেন একাধিক তারকা। কিন্তু এই ছবির প্রধান ভূমিকায় অভিনয়ের জন্য নির্মাতার প্রথম পছন্দের অভিনেতা ছিলেন অক্ষয় কুমার। কিন্তু অক্ষয় সিনেমাটি ফিরিয়ে দিয়েছিলেন। আর এতেই ভাগ্যপ্রসন্ন হয় বলিউডের ‘ছোট নবাব’ খ্যাত সাইফ আলি খানের। এই সিনেমায় প্রধান ভূমিকায় অভিনয় করে নিজের ক্যারিয়ারে যোগ করে নেন দুর্দান্ত একটি ছবি যা তার উজ্জ্বলতাকে আরো অনেক গুন বাড়িয়ে দিয়েছে। পরবর্তীতে ছবিটির সিক্যুয়েল নির্মিত হয়। তৃতীয় সিক্যুয়েলের কাজ শুরু হতে যাচ্ছে অতি শীঘ্রই।

বাজিগর/সংগৃহীত।

বাজিগর : ‘বাজিগর’ সিনেমার কেন্দ্রীয় চরিত্রের জন্য পরিচালকের পছন্দ ছিলেন অক্ষয় কুমার। সেই সময়ে এই সিনেমার প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন অক্ষয় কুমার। আর এতেই কপাল খুলেছে শাহরুখ খানের। ‘বাজিগর’ সিনেমাটি শাহরুখ খানের প্রথম সুপারহিট সিনেমা। এতে বলিউড বাদশাহর সঙ্গে অভিনয় করেন কাজল ও শিল্পা শেঠি। একই সঙ্গে নায়ক ও ভিলেন- দুই চরিত্রে অভিনয় করেন তিনি।

‘ক্যারেকটার ঢিলা’ আইটেম গানের দৃশ্য/সংগৃহীত।

রেডি : এই সিনেমাটি অবশ্য সালমান খানেরই করার কথা ছিল। তিনিই প্রধান ভূমিকায় অভিনয় করেছিলেন। এই সিনেমায় একটি আইটেম গান আছে, যার শিরোনাম ‘ক্যারেকটার ঢিলা’। গানটির কাস্টিং এ ছিলেন সালমান খান ও জেরিন খান। শোনা যায়, এই গানটি সিনেমার থেকেও বেশি হিট হয়। তবে এই গানের জন্য নির্মাতার প্রথম পছন্দের অভিনেতা ছিলেন অক্ষয় কুমার। কিন্তু একই সময়ে ‘খাট্টা মিঠা’ সিনেমায় অভিনয় করার কারণে এই সিনেমার আইটেম গানের প্রস্তাব ফিরিয়ে দেন তিনি। আর সালমান খান যোগ করে নেন আইটেম গানের মডেল হিসেবে আরেকটি সুন্দর পালক।

তবে সিনেমাগুলো ফিরিয়ে দিয়ে মোটেও আফসোস করেন নি বলিউড খিলাড়ি অক্ষয় কুমার।