মানুষ কি করে এত অমানবিক হতে পারে? : অপু বিশ্বাস

460

ঢাকাই ছবির নায়িকা অপু বিশ্বাস এবার রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দিলেন। এই বিষয়টি তাকে ভীষণ ভাবিয়ে তুলছে। গতকাল ফেসবুকে একটি ছবি দেখে তাতে তার চোখ আটকে যায়। ১০ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টার কিছুটা পরে এ নিয়ে ফেসবুকে একটি স্ট্যটাস দিয়েছেন। যা হুবুহু তুলে ধরা হল-

‘আমার খুব বেশি ফেসবুকে আসা হয়না। কিন্তু গত কয়েকদিন ধরে ফেসবুকে আসলে রোহিঙ্গা বিষয়ক ছবিগুলো দেখলে শরীর শিউরে উঠে। আমি রক্ত সহ্য করতে পারিনা, তার উপর এসব বিভৎস ছবিগুলো দেখে ভয়ে ফেসবুক থেকে লগ আউট করি।

গতকাল ফেসবুকে লগ ইন করতে এই ছবিটা দেখতে পাই। ছবিটার উপর আমার চোখ আটকে যায়। এদের জায়গায় নিজেকে কল্পনা করি। আমারও একটা সন্তান আছে। বাংলাদেশে জন্ম না হয়ে যদি আমার জন্মটা রাখাইন রাজ্যেও হতে পারতো। আমিও তখন এই পরিস্থিতিতে পড়তে পারতাম।

এই ছবিটা দেখেই অপুর চোখ আটকে গিয়েছিল/ ছবিটি রয়টার্স থেকে সংগৃহীত

না আর ভাবতে পারছিনা, অনূভব করলাম চোখের কোনে গরম তপ্ত জল গড়িয়ে পড়ছে। নিজের সন্তানকে শক্ত করে জড়িয়ে ধরলাম, আরো বেশি শক্ত করে। মানুষ কি করে এত অমানবিক হতে পারে? কি করে নির্দয় হয়। উফ! ভাবতে পারছিনা। খোদা তুমি রহম করো।

আমি একজন ছোটখাটো মানুষ, আমি খুব বেশি গুছিয়ে লিখতেও পারিনা। দেশের উপরের মহলের প্রতি অনুরোধ করছি তাদের পাশে আরো বেশি করে দাঁড়ান। তাদের প্রতি আরো বেশি সদয় হোন। সারা বিশ্ব দেখুক আমরা কতটা শান্তি প্রিয় মানুষ। মানবতার জয় হোক।’

এদিকে রাখাইনে রোহিঙ্গাদের ওপর যে সহিংসতা চলছে, তাতে এ পর্যন্ত প্রায় তিন হাজার লোক প্রাণ হারিয়েছে। জাতিসংঘ বলেছে, গত দুই সপ্তাহে ২ লাখ ৭০ হাজার রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে এসেছে। বাংলাদেশের শরণার্থীশিবিরগুলোতে পালিয়ে আসা রোহিঙ্গাদের থাকার মতো যথেষ্ট জায়গা হচ্ছে না।

অপু বিশ্বাসকে বর্তমানে দেখা যাচ্ছে বিজ্ঞাপন ও সেলিব্রিটি শো’তে। সর্বশেষ ‘রাজনীতি’ চলচ্চিত্রে দেখা গেছে অপু বিশ্বাসকে। হাতে আছে আরো কিছু ছবি।