এবার অভিনয়ে আসছেন আমির খানের ছেলে

576

এবার বলিউডের মি. পারফেকশনিস্ট আমির খানের ছেলে জুনায়েদ খান আসছেন অভিনয়ে। বলিউডে একটা ব্যাপার আছে যে বাবা অভিনেতা হলে ছেলে বা মেয়ের বলিউডের রাস্তা পরিষ্কার। তবে আমির খানের ছেলে জুনায়েদ খান সেই সহজ রাস্তায় হাটছেন না। কারন তিনি যে আমির খানের ছেলে। নিজের ভিত্তিকে শক্ত করার জন্যই রুপালি পর্দার ঝলমলে জগতে নামার আগে হয়তো নিজেকে ঝালিয়ে নিতে চান মঞ্চনাটকে।

বাবার থেকেও সিরিয়াস জুনায়েদ অভিনয় বিষয়ে রীতিমতো মার্কিন মুলুক থেকে পড়াশোনা করে এসেছেন। এই মাসেই দর্শকদের সামনে নিজের প্রথম মঞ্চ পরিবেশনা নিয়ে হাজির হবেন। জার্মান নাট্যকার ব্রেখটের ‘মাদার কারেজ অ্যান্ড হার চিলড্রেন’ নামে মঞ্চনাটকটি নির্দেশনা দিচ্ছেন পাদামসি। এই নাটকের একাধিক চরিত্রে অভিনয় করছেন জুনায়েদ।

নির্দেশক পাদামসি জানান, জুনায়েদকে তিনি আগে চিনতেন না। একদিন একজন ফোন করে এই নাটকে অভিনয়ের ইচ্ছা প্রকাশ করেন। তাঁকে ঝালিয়ে নিয়েই পরে দেওয়া হয়েছে সুযোগ। আর কাজের প্রতি জুনায়েদের নিষ্ঠা ও আগ্রহ দেখে বোঝা যাচ্ছে যে বাবার থেকেও সে কোন অংশে কম যাবে না।

কাজের প্রতি তার উতসর্গ চোখে পড়ার মত। সকাল সকাল থিয়েটারে এসে সেখানে আট-দশ ঘণ্টা কাটিয়ে দিতেও তাঁর কোনো ক্লান্তি নেই। এমনকি শুধু নিজের চরিত্র নয়, পুরো নাটকের সব বিষয়েই তাঁর সমান খেয়াল। সহশিল্পীদেরও সাহায্য করেন।

আমেরিকার লস অ্যাঞ্জেলেসে গিয়ে সেখানে আমেরিকান অ্যাকাডেমি অব ড্রামাটিক আর্ট থেকে মঞ্চে অভিনয়ের ওপর ডিগ্রি নিয়ে এসেছেন। আর স্নাতক শেষ করেছেন মুম্বাইয়ের এইচ আর কলেজ থেকে। ‘পিকে’ ছবিতে পরিচালক রাজকুমার হিরানির সহকারী হিসেবে কাজ করেছিলেন। অভিনয় জগতে তার ক্যামেরার পিছনের দক্ষতাও তিনি বেশ ভালই ঝালিয়ে নিচ্ছেন।

জুনায়েদ আমিরের প্রথম স্ত্রী রিনা দত্তের সন্তান। সেই সংসারে আমিরের একটি মেয়েও আছে। নাম ইরা। আর বর্তমান স্ত্রী কিরণ রাওয়ের ঘরে একমাত্র সন্তান আজাদ।

তবে জুনায়েদ যে নিজের পরিচয়ে পরিচিত হতে চান না সেটা স্পস্ট। তারকার সন্তান হওয়ার কোনো সুবিধা তিনি নিতে চান না। থিয়েটারেও যেচে কারও কাছে বাবার পরিচয় দেন না তিনি।

বলিউডের মি. পারফেকশনিস্ট আমির খানের ছেলে জুনায়েদ খানও যে বলিউডের ভবিষ্যৎ পারফেকশনিস্ট হতে যাচ্ছে সে ব্যাপারে বেশ ভালই ধারনা পাওয়া যাচ্ছে।