বাংলা চলচ্চিত্রে নতুন মুখের সন্ধানে (বিএফডিসি)

206

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির উদ্যোগে এবং বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) সহযোগিতায় চলচ্চিত্রে অভিনয়ের জন্য শিল্পী সংগ্রহের কার্যক্রম ‘নতুন মুখের সন্ধানে-২০১৮’ শুরু হচ্ছে। আজ শনিবার (১৪ জুলাই) রাজধানীর ঢাকা ক্লাবে ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর ও লোগো উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চিত্র নায়ক ফারুক, আলমগীর ও প্রযোজক খোরশেদ আলম খসরু। প্রযোজক খসরুকে সাক্ষি করে চুক্তি পত্রে সাক্ষর করেন পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, এসিয়ান টিভির কর্ণধার আলহাজ্জ হারুন অর রশিদ ও ইভেন্ট পার্টনার অফট্র্যাক ইভেন্ট অ্যান্ড অ্যার্ডভারটাইজিং এর ব্যবস্থাপক শফিকুল ইসলাম। এই অনুষ্ঠানে মিডিয়া পার্টনার হিসেবে আছেন এসিয়ান টিভি ও ইভেন্ট পার্টনার অফট্র্যাক ইভেন্ট অ্যান্ড অ্যার্ডভারটাইজিং। এই দুটি ইভেন্টের সাথেও একটি চুক্তি সম্পন্ন হয়।

পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার বলেন, আগামী ১ সেপ্টেম্বর থেকে ‘নতুন মুখের সন্ধানে-২০১৮’র নিবন্ধন কার্যক্রম শুরু হবে। রাজধানীর সোনার গাঁও হোটেলে গ্রান্ড ওপেনিং এর মধ্য দিয়ে শুরু হবে এই নিবন্ধন কার্ক্রম। একই সঙ্গে নায়ক, নায়িকা, খল অভিনেতা, পার্শ অভিনেতা, কৌতুক শিল্পী, শিশু শিল্পীও সন্ধান করা হবে। তিনি এই সংকট নিয়ে আরও বলেন, ‘অনেক দিন থেকে আমরা শিল্পী সংকটে ভুগছি। আমরা অনেক বড় বড় শিল্পীদের হারিয়ে ফেলেছি, কিন্তু তাদের বিকল্প আর কেউ তৈরি হয়নি। এ শূণ্যতা পূর্ণ করতেই আমাদের এই আয়োজন। সারা দেশের সকল বিভাগ ও গ্রাম, গঞ্জ থেকে খুঁজে খুঁজে প্রতিভাবান শিল্পীদের আমরা বাছাই করে নিব। আশাকরি এর মাধ্যমেই আমাদের শিল্পী সংকট ঘুচবে।’ পুরো আগষ্ট মাস শিল্পী খোঁজার প্রক্রিয়াটি নিয়ে কাজ করা হবে। ওয়েভ সাইটে নিবন্ধন করতে পারবেন শিল্পীরা। এখানে যারা অংশ গ্রহন করবেন তাদের একটি ফি নির্ধারণ করা হবে। বিস্তারিত সব জানানো হবে ১ সেপ্টেম্বর।

এসিয়ান টিভির কর্ণধার আলহাজ্জ হারুন অর রশিদ বলেন,‘ দুই বছর পর পর এমন আয়োজন করা উচিৎ। এবার যারা নির্বাচিত হবেন। সেই শিল্পীদের নিয়ে ৬টি চলচ্চিত্র উপহার দিবে এসিয়ান টিভি। যতো দিন এই আয়োজন চলবে, পাশে থাকবে এসিয়ান টিভি।’

উল্লেখ্য, ১৯৮৪, ১৯৮৬ ও ১৯৯০ সালে এই আয়োজন করা হয়েছিল। দীর্ঘদিন পর এ বছর ‘নতুন মুখের সন্ধানে’ ফের শুরু হচ্ছে। এই প্রতিযোগিতার মাধ্যমে চলচ্চিত্রে আগমন ঘটে প্রয়াত চিত্রনায়ক মান্না, সোহেল চৌধুরী ও চিত্রনায়িকা দিতির। দেখা যাক কারা হচ্ছেন এবারের নতুন চলচ্চিত্রের মুখ।