এবার সিনেমার পর্দায় আলফ্রেড নোবেল। StarGolpo.com

140
ছবিঃ সংগৃহীত

নিল মরিটজের প্রযোজনায় সুইডিশ রসায়নবিদ ও ডিনামাইটের আবিষ্কারক আলফ্রেড নোবেল এর জীবনী নিয়ে সিনেমা তৈরি হতে যাচ্ছে। ছবিটির নাম হবে ‘নোবেল’। এর আগেও নোবেলকে নিয়ে অনেক প্রামাণ্যচিত্র নির্মাণ করা হয়েছে। তবে নতুন সিনেমায় আলোকপাত করা হবে জীবিত থাকা অবস্থায় শান্তি পুরস্কার প্রবর্তনের জন্য নোবেলের সংগ্রামের বিষয়টি। ছবিটির চিত্রনাট্য লিখছেন পল ওয়াটার।

আলফ্রেড নোবেল নামটি শুনলেই সবার আগে মনে পড়ে বিশ্বের সর্বোচ্চ সম্মানসূচক পদক নোবেল পুরস্কারের বিষয়টি এরপর চলে আসে ডিনামাইটের কথা। ডিনামাইট আবিষ্কারের জন্য নোবেল সারা বিশ্বের কাছে নিন্দিত হয়েছিলেন। তার আবিষ্কৃত ডিনামাইট আসলে ব্যবহার করা হচ্ছিল মানুষ হত্যার কাজে। এছাড়া অস্ত্র উৎপাদনকারী প্রতিষ্ঠান বোফোর্সের মালিক ছিলেন তিনি। সেখান থেকে নির্মিত অস্ত্র বিক্রি করে যে লাভ হতো পুরোটাই তার পকেটে যেত।

এটিই মেনে নিতে পারেনি বিশ্বের শান্তিপ্রিয় মানুষেরা। তীব্রভাবে নিন্দা জানান তারা। নিজের এ কাজের জন্য নোবেলের মনে অনুশোচনা কাজ করতে থাকে। তিনি শান্তিতে নোবেল পুরস্কার প্রবর্তনের জন্য রীতিমতো সংগ্রাম শুরু করেন। কিন্তু তার এ প্রচেষ্টাকে তিনি বাস্তবায়ন করে যেতে পারেননি। নোবেলের মৃত্যুর পর তার সহকারী এ অসম্পূর্ণ কাজকে সম্পূর্ণ করেন ও শান্তিতে নোবেল পুরস্কার দেয়ার প্রচলন শুরু হয়। এটিকে কেন্দ্র করেই সিনেমার মূল কাহিনী।

উল্লেখ্য, নিল মরিটজ এর আগে ‘নো হোয়াট ইউ ডিড লাস্ট সামার’ (১৯৯৭) ও ‘আই অ্যাম লেজেন্ড’ (২০০৭) ছবি প্রযোজনা করেছিলেন।