ফিরিয়ে নেওয়া হতে পারে হার্ভে উইনস্টেনের অস্কার!

280

বেশ বড় বড় মাশুল দিয়ে যেতে হচ্ছে মার্কিন চলচ্চিত্র প্রযোজক হার্ভে উইনস্টেইনকে। যৌন হয়রানির অভিযোগ ওঠায় চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান দ্য ওয়েইনস্টাইন কোম্পানি থেকে বরখাস্ত করা হয়েছে হার্ভে উইনস্টেইনকে। আর এবার তার ভবিষ্যৎ নির্ধারণে বৈঠকে বসতে যাচ্ছে অস্কার পুরস্কার প্রদানকারী সংস্থা দ্য ইউএস একাডেমি।

মিরাম্যাক্স এবং উইনস্টেইন কম্পানি ইতিমধ্যেই ৮১টি অস্কার পুরস্কার পেয়েছে। কিন্তু যৌন নিপীড়নের অভিযোগের প্রেক্ষাপটে এ নিয়ে নতুন করে সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে বুধবার জানায় সংস্থাটি। ২০১৫ সালে এক নারী হার্ভে উইনস্টেনের বিরুদ্ধে যৌন অভিযোগ করলেও তখন কোনো ব্যবস্থা নেওয়া হয়নি এবং এ নিয়ে নিজেদের পক্ষে যুক্তি তুলে ধরেছেন আইনজীবীরা। তাঁরা বলছেন উইনস্টেনের বিরুদ্ধে অভিযোগের যথেষ্ট প্রমাণাদি তাঁরা পাননি, ফলে তাঁকে অপরাধীও বলা সম্ভব হয়নি।

সম্প্রতি এই মার্কিন প্রযোজকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনেছেন হলিউডের তিন অভিনেত্রী। ৬৫ বছর বয়সী এই প্রযোজকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনেছেন হলিউডের জনপ্রিয় তারকা অ্যাঞ্জেলিনা জোলি ও গিনেথ প্যালট্রো। নিউ ইয়র্ক টাইমস পত্রিকায় এক লিখিত বিবৃতিতে হার্ভে উইনস্টেনের বিরুদ্ধে নিজেদের অভিযোগের কথা জানিয়েছেন অ্যাঞ্জেলিনা জোলি ও গিনেথ প্যালট্রো।

যৌন নিপীড়নের অভিযোগের উপর ভিত্তি করে মার্কিন চলচ্চিত্র প্রযোজক হার্ভে উইনস্টেইনকে হতে হয়েছে নিজের প্রতিষ্ঠান থেকে বরখাস্ত। এবার হারাতে হতে পারে অস্কার। শেষ পর্যন্ত এই অভিযোগের উপর ভিত্তি করে আর কি কি হারাতে হতে পারে সেটাই দেখার অপেক্ষা।