ভাঙ্তে চলেছে চলচ্চিত্র ফোরাম! StarGoplo.com

247
ছবিঃ সংগৃহীত

গেল বছরের ২ অক্টোবর রাজধানীর ঢাকা ক্লাবে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে ঢাকঢোল পিটিয়ে চলচ্চিত্রের নানা মাধ্যমের মানুষের সমন্বয়ে গঠিত হয়েছিল ‘বাংলাদেশ চলচ্চিত্র ফোরাম’। যাত্রা শুরুর পর চলচ্চিত্র ফোরামের সদস্যরা ১০ অক্টোবর রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বরে অবস্থিত জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শুভেচ্ছা জানায়। এরপর অনেকগুলো সময় চলে গেলেও সংগঠনটি তৈরির পর আর কোনো কার্যক্রমে অংশ নেয়নি।

এ বিষয়ে ফোরামের একাধিক সদস্য জানান, ঠিকমতো কমিটির সদস্যরা মিটিংও করেন না। চার মাস না যেতেই এই ফোরামের একাধিক সদস্য জানিয়েছেন, ‘ভেঙে যাচ্ছে চলচ্চিত্র ফোরাম! নাম প্রকাশে অনিচ্ছুক ফোরামের কয়েকজন সদস্য জানান, অভ্যন্তরীণ কোন্দলেই সংগঠনে ভাঙন লেগেছে।’

জানা যায়, চলচ্চিত্র ফোরাম যাত্রা শুরুর দুই মাসের মাথায় ২৮ নভেম্বর এফডিসিতে ফোরামের সাংগঠনিক সম্পাদক প্রযোজক এমডি ইকবাল ও কার্যনির্বাহী কমিটির সদস্য আবদুল আজিজের মধ্যে তুমুল বাগযুদ্ধ হয়। তারপর থেকেই টানাপোড়েন শুরু হয় এই সংগঠনে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সদস্য জানান, ফোরামটি যখন প্রতিষ্ঠা করা হয়েছিল, তখন এর সঙ্গে অনেকের স্বার্থ জড়িয়ে ছিল। স্বার্থ পুরিয়ে গেছে, সেজন্য এখন আর এই ফোরামের প্রয়োজন নেই। সংগঠনের ভাইটাল পোস্টে থাকা অনেক নেতাই নিজেদের ইচ্ছের বিরুদ্ধে এই সংগঠনে এসেছেন। এখন তারা এই সংগঠনের কাজে মনোযোগী নন।

চলচ্চিত্র ফোরামের সভাপতি নাসিরউদ্দিন দিলু বলেন, ‘সংঠনের কার্যক্রম থেমে আছে। তবে ভাঙেনি। তিনি বলেন, এই সংগঠনে যারা আছেন সবাই কাজ নিয়ে ব্যস্ত। সেজন্য এখানে সময় দেয়া কঠিন হয়ে পড়ে। চিত্রনায়িকা মৌসুমীর জন্মদিন পালনের পর আর কোনো মিটিং হয়নি।’ তিনি আরো বলেন, ‘কমিটির সদস্য শাকিব এখন দেশে থাকে না বললেই চলে। সে শুটিং নিয়ে ব্যস্ত। সাধারণ সম্পাদক কাজী হায়াৎ শারীরিক ভাবে অসুস্থ ছিলেন সেজন্য সময় দিতে পারেননি। আরেক সদস্য লিপু তিন মাসের জন্য আমেরিকা গেছেন। সেজন্য কিছুটা অগোছালো অবস্থায় রয়েছে কমিটি।’

কথা প্রসঙ্গে চলচ্চিত্র ফোরামের এই নেতা বলেন, হ্যাঁ, এটা সত্যি যে আজিজ সাহেব ও ইকবালের মধ্যে বাকবিতণ্ডার পর থেকে চলচ্চিত্র ফোরামের কার্যক্রম থেমে গেছে। তবে আগামীতে এই সংগঠন টিকে থাকবে কিনা সেটি আমার একার পক্ষে বলা সম্ভব না।

উল্লেখ্য, চলচ্চিত্র ফোরামের সদস্য সংখ্যা ২০০’র উপরে। মূল কমিটিতে রয়েছেন ২৮ জন। প্রথম কমিটি তিন বছর ক্ষমতায় থাকতে পারবে, এরপর প্রতি দু’বছর পরপর নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ চলচ্চিত্র ফোরাম এর সভাপতি পদে আছেন প্রযোজক নাসিরউদ্দিন দিলু ও সাধারণ সম্পাদক পরিচালক কাজী হায়াৎ। সহ-সভাপতি হিসেবে আছেন মোহাম্মদ হোসেন (প্রযোজক), নাদের চৌধুরী (অভিনেতা ও পরিচালক), ড্যানি সিডাক (প্রযোজক ও অভিনেতা), নাদের খান (প্রযোজক ও অভিনেতা) ও সেলিম খান (প্রযোজক)। যুগ্ম সাধারণ সম্পাদক কামাল মোহাম্মদ কিবরিয়া লিপু (হল মালিক)। সাংগঠনিক সম্পাদক এম ডি ইকবাল (প্রযোজক), সহ-সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ রমিজ উদ্দিন (প্রযোজক ও অভিনেতা), ক্রীড়া ও সংস্কৃতি সম্পাদক ফারহান আমিন নূতন (অভিনেত্রী), আন্তর্জাতিক সম্পাদক আরিফা পারভীন জামান মৌসুমী (অভিনেত্রী), দপ্তর সম্পাদক জাহিদ হোসেন (পরিচালক) ও কোষাধ্যক্ষ কামরুজ্জামান কমল (অভিনেতা)।

এছাড়া ফোরামের সদস্য হিসেবে আছেন আব্দুল আজিজ (প্রযোজক), ওমর সানী (অভিনেতা), কাজী মারুফ (অভিনেতা), বিদ্যা সিনহা মিম (অভিনেত্রী), ববি (অভিনেত্রী), অমিত হাসান (অভিনেতা), শবনম বুবলি (অভিনেত্রী), শিবা শানু (অভিনেতা), নানা শাহ (অভিনেতা), ডি জে সোহেল (অভিনেতা), হাফিজুর রহমান সুরুজ (অভিনেতা), বড়ুয়া মনোজিত ধীমান (বাংলাদেশ দর্শক সমিতি), সিরাজুল ইসলাম (বুকিং এজেন্ট), অজিত নন্দী (বুকিং এজেন্ট) ও শাকিব খান (অভিনেতা)।