‘পদ্মাবত’ মুভি রিভিউ

466
ছবি: সংগৃহীত

অভিনেতাঃ দীপিকা পাড়ুকোন, শাহিদ কাপুর, রণবীর সিং, অদিতি রাও হায়দরি

পরিচালকঃ সঞ্জয় লীলা বনসালি

ছবির ধরনঃ ড্রামা

সময়সীমাঃ ২ ঘন্টা ৪৩ মিনিট

পদ্মাবত মুক্তি পেতে হাতে আরও একটা দিন। দেশজুড়ে ২৫ জানুয়ারি অর্থাৎ বৃহস্পতিবার মুক্তি পাবে বনশালির সিনেমা। দীর্ঘ বিতর্কের কারণে সিনেমাটি নিয়ে খুব স্বাভাবিক ভাবেই সিনেমাপ্রেমী আগ্রহ তুঙ্গে। তবে স্পেশাল স্ক্রিনিংয়ে ফিল্ম সমালোচকরা ইতিমধ্যেই ছবিটি দেখে ফেলেছেন।

ছবির প্রেক্ষাপট ১৩ শতকের রাজস্থান, মাহারাওয়াল রতন সিং (শাহিদ কাপুরের) স্ত্রী রানি পদ্মাবতীর (দীপিকা পাড়ুকোন) সৌন্দর্য ও শৌর্যের খ্যাতি সারা দেশ জোড়া। দিল্লীর সুলতান, অত্যাচারী আলাউদ্দিন খিলজির নজর পড়ে রানি পদ্মাবতীর উপর। তাঁকে নিজের বশে আনার জন্যে সব সীমা অতিক্রম করেন খিলজি।

১৫৪০ সালে মালিক মুহাম্মদ জয়সি একটি সুফি কবিতা লেখেন। নাম পদ্মাবত। তার উপর ভিত্তি করেই শো-ম্যান সঞ্জয় লীলা বনসালি তৈরি করেন পদ্মাবত। কবির বর্ণনার সঙ্গে যোগ হয় পরিচালকের কল্পনা। যে যাই বলুক না কেন সঞ্জয় লীলা বনসালি পর্দায় যে পদ্মাবত ফুটিয়ে তোলেন, তা এককথায় রূপকথা।

মেওয়ারের রাজা রতন সিং-এর ভূমিকায় অনবদ্য শাহিদ কাপুর। রাজপুত রাজার ভূমিকায় তাঁর রাজকীয় অভিনয় এবং স্ক্রিন জুড়ে তাঁর অনন্য উপস্থিতি বেশ প্রসংশনীয়। সাহসী ও বুদ্ধিমতী রাজপুত রানি পদ্মাবতীর ভূমিকায় দীপিকা পাড়ুকোন প্রমাণ করলেন, সময়ের সঙ্গে সঙ্গে তিনি আজ শুধু সুন্দরী নায়িকাই নন তিনি একজন অধ্যবসায়ী ও কঠোর পরিশ্রমিও বটে।

কিন্তু মূল ঘটনা অন্যদিকে, অত্যাচারী সম্রাট আলাউদ্দিন খিলজি সুরমা পরা হিংস্র চোখের চাহুনিতে মনে খাচায় বন্দী করে রানী পদ্মাবতীকে। অত্যন্ত পাশবিক এক বডিল্যাঙ্গুয়েজের বহিঃপ্রকাশ করেছেন রণবীর সিং এই চরিত্রের মাধ্যমে। তাঁর এবং শাহিদ কাপুরের মধ্যে যে ক’টি দৃশ্য রয়েছে তাতে দুই অভিনেতাই প্রখর। কিন্তু তাদের মধ্যাকার ডায়লোগবাজি ও অ্যাকশন সিনগুলি তেমন ফুটে উঠে নি তবে আলাউদ্দিনের বেগমের ভূমিকায় অদিতি রাও হায়দরিও এই চরিত্রটি যথেষ্ট যত্ন নিয়েই ফুটিয়ে তুলার চেষ্টা করেছেন।

থ্রিডি (3D) তে যেন আরও বেশি করে ফুটে উঠেছে ছবির দৃশ্যপটগুলোর ঐশ্বর্য ও প্রাচুর্য। তবে এক্ষেত্রে সাধুবাদ জানাতেই হবে ছবির সিনেমাটোগ্রাফার সুদীপ চট্টোপাধ্যায়কে। তাঁর ক্যামেরায় ধরা পড়েছে একের পর এক অসাধারণ ফ্রেম। তবে মারকাট যুদ্ধ-বিধ্বংসী অ্যাকশন সিনগুলি বিশেষ দাগ কাটে নি। গানের দৃশ্যগুলিও বিশেষভাবে ফুটে উঠে নি। বিতর্কিত হলেও বড়-ছোট সব ত্রুটি-বিচ্যুতি বাদ দিয়ে এই ছবি আপনার মনোরঞ্জন করবে।

‘পদ্মাবত’ মুভির আমাদের রেটিং: ৩.৫