অবশেষে শাকিবের সাথে চলচ্চিত্র পরিবারের সকল দ্বন্দ্বের অবসান

385

বাংলাদেশ চলচ্চিত্র পরিবারের সঙ্গে শাকিব খানের যে দ্বন্দ্ব এতদিন চলছিল অবশেষে তার অবসান হলো। দেশীয় চলচ্চিত্র ইন্ডাষ্ট্রির বৃহত্তর স্বার্থে এক কাতারে দাড়ালেন শিল্পী, প‌রিচালক ও কলাকুশলীরা।

এখন থেকে আর মান অভিমান নয়, কাঁধে কাঁধ রেখে এক কাতারে চলবেন তারা। মঙ্গলবার রাতে চিত্রনায়ক ফারু‌কের উত্তরার বাসায় বাপ্পারাজের মধ্যস্থতায় চলচ্চিত্র পরিবারের নেতাদের উপস্থিতিতে এক ঘরোয়া বৈঠকে এ দ্বন্দ্বের অবসান ঘটে।

ফারু‌কের উত্তরার বাসায় অনুষ্ঠিত ওই বৈঠকে উপস্থিত ছিলেন- চলচ্চিত্র পরিবারের আহবায়ক চিত্রনায়ক ফারুক, প্রখ্যাত চিত্রপ‌রিচালক আমজাদ হো‌সেন, চিত্রনায়ক শা‌কিব খান, বাপ্পারাজ, প্রযোজক আরশাদ আদনান, দৈ‌নিক যুগান্ত‌রের বি‌নোদন সম্পাদক এফ আই দীপু, চল‌চ্চিত্র প‌রিচালক স‌মি‌তির মহাস‌চিব ব‌দিউল আলম খোকন, এ‌ডিটরস গি‌ল্ডের সভাপতি আবু মুসা দেবু, নৃত্য প‌রিচালক স‌মি‌তির সভাপ‌তি মাসুম বাবুল, শিল্পী স‌মি‌তির সভাপ‌তি মিশা সওদাগর ও সাধারন সম্পাদক নায়ক জা‌য়েদ খান।

এক পর্যা‌য়ে নি‌জে‌দের ম‌ধ্যে ঝা‌মেলা মি‌টি‌য়ে নায়ক ফারুক ও শা‌কিব খা‌ন কোলাকু‌লি ক‌রে ভ‌বিষ্য‌তে একস‌ঙ্গে সম‌ঝোতা এবং সৌহার্দপূর্ন প‌রি‌বে‌শে কাজ করার ব্যাপা‌রে ঐক্যমত পোষন ক‌রেন। পাশাপা‌শি সব ধর‌নের ব‌হিস্কারা‌দেশ প্রত্যাহার করার ব্যাপা‌রেও উভয় পক্ষ সম্ম‌তি প্রকাশ ক‌রেন।

দ্বন্দ্বের অবসান হওয়ার পর এ বিষয়ে চিত্রনায়ক ফারুক বলেন, ‘শা‌কিব আমা‌দের ছে‌লে। ও যা ক‌রে‌ছে না বু‌ঝেই ক‌রে‌ছে। এখন আর আমা‌দের ম‌ধ্যে কোন সমস্যা নেই। আমরা সবাই একস‌ঙ্গে কাজ করব।’

শাকিব খান বলেন, ‘‌নি‌জে‌দের ম‌ধ্যে ঝা‌মেলা রে‌খে কো‌নো লাভ নেই। দিন শে‌ষে আমরা একই প‌রিবা‌রের সদস্য। এখন থে‌কে আমরা একস‌ঙ্গে মি‌লে‌মি‌শে কাজ কর‌বো’। মূলত প্র‌যোজক আরশাদ আদনান ও সাংবা‌দিক এফ আই দীপুর উ‌দ্যো‌গে দুই প‌ক্ষের স‌ঙ্গে সম‌ঝোতার মাধ্য‌মে এ দ্ব‌ন্দ্বের অবসান ঘ‌টে।

শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান বলেন, ‘ইন্ডাস্ট্রির স্বার্থে সবাই এক কাতারে দাঁড়িয়ে কাজ করতে চাই, এটা আমরা সবসময়ই বলে এসেছি। আজ চলচ্চিত্র পরিবারের আহ্বায়ক ফারুক সাহেবের বাসায় এসেছিলেন শাকিব খান। সেখানে ঘরোয়া পরিবেশে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। এর মধ্যস্থতায় ছিলেন অভিনেতা বাপ্পারাজ ভাই। তিনি অনেকদিন ধরেই এই দ্বন্দ্ব মিটিয়ে নেয়ার চেষ্টা করে যাচ্ছিলেন। গতকাল মঙ্গলবার রাতের বৈঠকে শাকিব তার ভুল বুঝতে পারার বিষয়টি স্বীকার করেন। ভবিষ্যতে সবার সঙ্গে মিলেমিশে কাজ করার প্রতিশ্রুতি দেন। সেই প্রেক্ষিতে আমরা নিজেদের ভেতরের দ্বন্দ্ব মিটিয়ে নিতে চাইছি।’

তিনি আরও জানান, ‘আজ বুধবার (৩০ আগস্ট) বিকেল ৪টায় এফডিসিতে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে। এর আগে চলচ্চিত্র পরিবারের অন্তর্ভুক্ত সব কয়টি সংগঠনের নেতাদের সঙ্গে আলাপ করা হবে’।

এই বছরের ২৩ জুন এফডিসির সমস্ত সংগঠন থেকে শাকিব খান ও জাজ মাল্টিমিডিয়ার প্রধান আব্দুল আজিজকে অবাঞ্ছিত করে তাদের নিষিদ্ধ ঘোষণা করা করে চলচ্চিত্র পরিবার। যৌথ প্রযোজনার নামে দেশের প্রচলিত আইন ভাঙ্গার কারণেই এ নিষেধাজ্ঞা জারি করা হয়। সেই সঙ্গে শাকিব খানের সঙ্গে চল‌চ্চিত্র পরিবারের অন্তর্ভূক্ত ১৮ সংগঠনের সকল সদস্যদের কাজ না করার উপরও নির্দেশ দেয়া হয়।

এর ফলে দ্বন্দ্ব নতুন মাত্রা পায়। বিভাজন হয়ে পড়েন শিল্পীরা। তার সূত্রধরেই সম্প্রতি গুজব উঠে শিল্পীদের নিয়ে নতুন সংগঠন তৈরি করছেন শাকিব খান।

গুজবের উড়িয়ে দিয়ে প্রযোজক আরশাদ আদনান ও সাংবাদিক এফ আই দীপুর মধ্যস্থতায় শিল্পীদের মধ্যকার দ্বন্দ্বের অবসান হলো। আশা করা যায় এবার বাংলাদেশ চলচ্চিত্র পরিবার শান্তিপূর্ণ পরিবেশের মাধ্যমে সামনের দিকে এগিয়ে যাবে।