প্রখ্যাত সংগীতশিল্পী শাম্মী আক্তার আর নেই

262
ছবি: সংগৃহীত

প্রখ্যাত সংগীতশিল্পী শাম্মী আক্তার আর নেই। আজ মঙ্গলবার (১৬ জানুয়ারি) বিকাল ৪টা ২০ মিনিটে হাসপাতালে নেয়ার পথে মারা যান তিনি। ইন্নালিল্লাহি ওয়া….রাজিউন! মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬২ বছর। দীর্ঘ দিন ধরে ক্যানসারে আক্রান্ত ছিলেন শাম্মী আক্তার।

তার স্বামী সংগীতশিল্পী আকরামুল ইসলাম জানান, ‘শাম্মী আক্তার ছয় বছর ধরে ব্রেস্ট ক্যানসারে ভুগছিলেন। আজ দুপুরে বেশি অসুস্থ হয়ে পড়ায় বারডেম হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছিল। হাসপাতালে পৌঁছানোর আগেই বিকেল ৪টার দিকে তিনি পরপারে পাড়ি জমান। জীবনের শেষদিনগুলো অনেক কষ্ট করে গেল শাম্মী। সবার কাছে ওর বিদেহি আত্মার জন্য দোয়া প্রার্থনা করছি।’

‘শাম্মী’ নামে পরিচিত হলেও তার আসল নাম শামীমা আক্তার। শামীমাকেই আদর করে সবাই ডাকতেন শাম্মী বলে। তার গানে হাতে খড়ি বরিশালের ওস্তাদ গৌর বাবুর কাছে। এরপর নানা সময় নানা জনের কাছে গানে শিক্ষা নিয়েছেন তিনি। ১৯৭০ সালের দিকে জীবনের প্রথম বেতারের গানে কণ্ঠ দেন তিনি। গানটি ছিল নজরুলসংগীত ‘এ কি অপরূপ রূপে মা তোমায়’।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী এই সংগীতশিল্পী ‘অশিক্ষিত’ ছবিতে প্লেব্যাক করার মাধ্যমে সিনেমার গানে আত্মপ্রকাশ করেন। চলচ্চিত্রে শাম্মী আখতার প্রায় ৩০০ গান গেয়েছেন। জাকির হোসেন রাজু পরিচালিত ‘ভালোবাসলেই ঘর বাঁধা যায় না’ চলচ্চিত্রের শিরোনাম সংগীত গেয়ে শাম্মী আক্তার ২০১০ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।