শাকিবের সিনেমা সহ এসভিএফের ২৫ টি সিনেমার ঘোষণা

323
ছবি: সংগৃহীত

বছরের শুরুতেই কলকাতার এক নম্বর প্রযোজক সংস্থা শ্রী ভেঙ্কটেশ ফিল্মস (এসভিএফ) তাদের ২৫টি ছবির নাম ঘোষণা করে দেন। শুক্রবার (১২ জানুয়ারি) সংস্থার পক্ষে কলকাতার আইটিসি সোনার বাংলা হোটেলে একটি সাংবাদিক সম্মেলনের আয়োজন করেছিলেন। সেখানে হাজির ছিলেন টালিউডের শিল্পীরা।

প্রসেনজিত, দেব, মিমি, নুসরাত, যশ, অর্জুন চক্রবর্তী, ইশা সাহা, আবির চট্টোপাধ্যায় ছিলেন অনুষ্ঠানের মধ্যমনি। তবে সকলের আকর্ষণ নিজের দিকে কেড়ে নেন প্রসেনজিত্। তিনিই শিল্পী ও পরিচালকদের মঞ্চে ডেকে নেন। সংস্থার পক্ষে শ্রীকান্ত মোহতা ও মহেন্দ্র সোনি দর্শকদের মিডিয়ার মাধ্যমে ধন্যবাদ জানান।

রবীন্দ্রনাথ ঠাকুরের ঘরে বাইরে উপন্যাস অবলম্বনে ছবি করছেন অপর্ণা সেন। তবে পরিচালক শুধু এই বিষয়কেই বর্তমান সমযে প্রেক্ষাপটে আনতে চান। ছবির নাম একই হতে পারে। চিত্রনাট্য লিখছেন পরিচালক। শিল্পী তালিকাও চূড়ান্ত হয়নি।

গত বছরের দুটো হিট ছবি ইয়েতি অভিযান ও অ্যামাজন অভিযান বছর শেষে বড় অংকের টাকা কালেকশন করেছে সেটা জোর গলায় জানান মহেন্দ্র সোনি। সন্দীপ রায় প্রফেসর শঙ্কু ও এলডোরাডোর পাশাপাশি তৈরি করছেন ফেলুদা। এবারের গল্প ছিন্নমস্তার অভিশাপ। তবে এই ছবিতে ফেলুদার চরিত্রে কোন অভিনেতাকে দেখা যাবে আর গল্পের চাহিদা মেনে পরিচালক জটাযুর জন্য কোন অভিনেতাকে কাস্ট করবেন সেই নিয়ে তিনি ধোয়াশা রেখেছেন।

প্রথমবার পরিচালক মৈনাক ভৌমিক কাজ করছেন এসভিএফ-এর সঙ্গে। ছবির নাম ‘জেনারেশন আমি’। নতুন প্রজন্মের গল্প। মূলত জেনারেশন গ্যাপের ছবি তৈরি করছেন মৈনাক।

পরিচালক সৃজিত মুখোপাধ্যায় ও অভিনেতা প্রসেনজিত্ চট্টোপাধ্যায আবার একসঙ্গে। সুনীল গঙ্গোপাধ্যায়ের জঙ্গলের মধ্যে একটি হোটেল অবলম্বনে কাকাবাবুর প্রত্যাবর্তন করছেন এই জুটি। এবারের ছবির প্রেক্ষাপট কেনিয়া ও সাউথ আফ্রিকা।

এছাড়াও সৃজিত তৈরি করছেন এক যে ছিল রাজা ও উমা।  চাঁদের পাহাড় ও অ্যামাজন অভিযানের পরে আবার নতুন অভিযানের পথে শঙ্কর। আর এই নতুন অ্যাডভেঞ্চারের পরিচালক ও কমলেশ্বর মুখোপাধ্যায। চিত্রনাট্য লেখার কাজ চলছে। পরিচালক অঞ্জন দত্ত দুটো ছবি পরিচালনা করছেন এই সংস্থার প্রযোজনায়। ছবির নাম ফাইনালি ভালোবাসা ও আমি আসবো ফিরে। ছবির কনটেন্ট বা শিল্পীদের নিয়ে তিনি মুখ না খুললেও জানা গেছে এই দুটো ছবিতে অঞ্জন আবার ফিরে আসবেন পুরনো অবতারে।

অঙ্কুশ ও যশকে কাস্ট করে আলাদা করে চারটি বাণিজ্যিক ছবি তৈরির ভাবনা রয়েছে এই বছরে। তবে ছবিগুলো সম্পর্কে বিস্তর জানানো হয়নি। পরিচালক বিরসা দাশগুপ্ত তৈরি করছেন দুটো ছবি। স্মরণজিত্ চক্রবর্তীর উপন্যাস অবলম্বনে ক্রিসক্রস ও বিবাহ অভিযান। পাঁচজন ভিন্ন চরিত্রের মহিলার জার্নির গল্প নিয়ে তৈরি হবে ক্রিসক্রস। অভিনয়ে স্বস্তিকা মুখোপাধ্যায়, প্রিযাঙ্কা সরকার, সোহিনী সরকার, মিমি চক্রবর্তী ও নুসরত জাহান। বিবাহ অভিযান ভেঙে পড়া একটি দাম্পত্যের জোড়া লাগার গল্প।

পরিচালক দেবালয় বোমক্যাশ নতুন রূপে আনতে চলেছেন পর্দায। ছবির নাম বিদায় ব্যোমকেশ। এই গল্পে ব্যোমকেশ বক্সি বৃদ্ধ হযে গেছেন। তবে সত্যান্বেষির জাত বদলাযনি। একটি খুনের কিনারা করতে সে আবার নামবে আসরে। সঙ্গে নাতি সাত্যকি। অভিনয়ে আবির চট্টোপাধ্যায়, সোহিনি সরকার, টোটা রায় চৌধুরী ও শ্রীলেখা মিত্র।

লীলা মজুমদারের টং লিং গল্প অবলম্বনে ছোটদের ছবি তৈরি করছেন পরিচালক রাজ চক্রবর্তী। বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন শাশ্বত চট্টোপাধ্যায, কাঞ্চন মল্লিক, ঋদ্ধি সেন ও রুদ্রনীল ঘোষ। পাশাপাশি রাজের ড্রিম প্রজেক্ট সিরাজউদদৌল্লার মেকিংও শুরু হতে চলেছে। এটা তাঁর বায়োপিকও বলা যেতে পারে। ছবিতে নাম ভমিকায় দেব বা জিত্ থাকতে পারে বলে অনেকেই ধারণা করেছিলেন। তবে পরিচালক কোনও গ্রিন সিগনাল দেননি।

রাজীব কুমার পরিচালিত ছবিতে প্রথমবার অভিনয় করছেন শাকিব খান ও নুসরাত জাহান। এছাড়াও রাজীব বনি সেনগুপ্ত ও ঋতিকাকে নিযে ও শেষ করেছেন নাম না হওয়া একটি প্রেমের ছবি।

এছাড়াও পরিচালক অরিন্দম শীলের ব্যোমকেশ গোত্র শুরু হবে। এবারের গল্পের নাম রক্তের দাগ। এছাড়াও ১৯ জানুযারি মুক্তি পেতে চলেছে অরিন্দমের আসছে আবার শবর। অভিনযে শাশ্বত চট্টোপাধ্যায, অনির্বান ভট্টাচার‌্য, গৌরব চক্রবর্তি, ইন্দ্রনীল সেনগুপ্ত, দর্শনা বনিক। আবার সেই দিনেই তরুণ পরিচালক পথিকৃত বাসুর ছবি টোটাল দাদাগিরি ও মুক্তি পেতে চলেছে। এই ছবিতে অভিনয করছে যশ ও মিমি।