ক্যারিয়ারের তুঙ্গে গমনরত আত্মহত্যা করা বলিউড অভিনেত্রীরা

385

পর্দার সামনে তারা যতটা ঝলমলে ছিলেন, পর্দার পিছনের ব্যাকিগত বাস্তব জীবনে ছিলেন তার চেয়েও বেশি বিবর্ণ আর নিষ্প্রাণ। পর্দার জীবন আর বাস্তব জীবনে তৈরি হয়ে গিয়েছিল আকাশ-পাতাল পার্থক্য। জনপ্রিয় সেই অভিনেত্রীরা শেষ পর্যন্ত নিজেরাই শেষ করে দিয়েছিলেন নিজেদের জীবন।

সিল্ক স্মিতা/ সংগৃহীত।

সিল্ক স্মিতা : এই মুহুর্তে বলিউডে আইটেম গানের যে গুরুত্ব সেটা এসেছিল বিজয় লক্ষী ভডলাপতি বা সিল্ক স্মিতার হাত ধরেই। সিল্ক স্মিতা বলিউড ছবিতে অভিনয় করলেও মূলত তিনি বিখ্যাত ছিলেন দক্ষিণ ভারতীয় ছবির জন্যই। সামান্য অবস্থান থেকে কাজ শুরু করে ১৭ বছর ধরে কঠোর পরিশ্রমের মাধ্যমে তিনি এক পর্যায়ে পুরো ভারতের সবচেয়ে আলোচিত অভিনেত্রী হয়ে উঠেছিলেন। সেই সাথে হয়েছিলেন সমালোচিতও। সিল্ক স্মিতার জীবন নিয়ে নির্মিত ‘দ্য ডার্টি পিকচার’-এ বিদ্যা বালান অভিনয় করেছিলেন তাঁর চরিত্রে।

১৯৯৬ সালের ২৩ সেপ্টেম্বর চেন্নাইয়ের অ্যাপার্টমেন্টে বিতর্কিত এই অভিনেত্রীর মৃতদেহ পাওয়া যায় সিলিং ফ্যানে ঝোলানো অবস্থায়। অনেক হতাশা, মদ্যপানের আসক্তি, টাকা-পয়সার সমস্যা, প্রেমে প্রতারিত হওয়ার মত বিষয়গুলোই তাঁকে মৃত্যুর দিকে ঠেলে দিয়েছিল।

জিয়া খান/ সংগৃহীত।

জিয়া খান : বলিউডে সামান্য সময়ের ক্যারিয়ারে অমিতাভ বচ্চন, অক্ষয় কুমার ও আমির খানের মতো তারকার সাথে অভিনয় করেছিলেন জিয়া। অমিতাভের সাথে ‘নিঃশব্দ’, আমির খানের সাথে ‘গজিনী’ ও অক্ষয় কুমারের সাথে ‘হাউজফুল’ এর মতো দুর্দান্ত ছবিগুলো করে তিনি বেশ শক্ত অবস্থানের দিকেই এগোচ্ছিলেন। কিন্তু মাত্র ২৫ বছর বয়সেই সেই সম্ভাবনাময় ক্যারিয়ারকে শেষ করে দিয়েছেন তিনি।

২০১৩ সালের ৩ জুন তার আবাসস্থলে সিলিং ফ্যানে ঝোলানো অবস্থায় তাঁর মৃতদেহ পাওয়া যায় । জিয়া খান তাঁর সুইসাইড নোটে আদিত্য পাঞ্চোলির ছেলে সুরজ পাঞ্চোলির সঙ্গে সম্পর্কের বিষয়টি উল্লেখ করে গেছেন।

নাফিসা জোসেফ/ সংগৃহীত।

নাফিসা জোসেফ : বলিউডে নায়িকা হিসেবে সে রকম পরিচিত না হলেও এমটিভির ভি জে হিসেবে নিয়মিত মুখ ছিলেন নাফিসা। মিস ইন্ডিয়া ইউনিভার্সে ১৯৯৭ সালের বিজয়ী ছিলেন তিনি, একই বছর মিয়ামিতে মিস ইউনিভার্স প্রতিযোগিতায়ও সেমিফাইনালিস্ট হয়েছিলেন। বলিউডে ধীরে ধীরে নিজের শক্ত অবস্থান নিতে যাওয়ার ওই সময়ে ২০০৪ সালের ২৯ জুলাই মুম্বাইয়ে নিজের ফ্ল্যাটে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন তিনি। তার সাথে বিয়ের কথা হচ্ছিলো তখন ব্যাবসায়ী গৌতম খান্দুজার সাথে। ধারনা করা হয় হবু স্বামীর আগের বিয়ের কথা জেনেই নাকি কষ্ট পেয়ে আত্মহত্যা করেছিলেন নাফিসা।

দিব্যা ভারতী/ সংগৃহীত।

দিব্যা ভারতী : এই টিনএজ অভিনেত্রী মাত্র ১৬ বছর বয়সে শুরু করেন অভিনয়, মারা যান ১৯ বছর বয়সে। এর মাত্র ৩ বছরের ক্যারিয়ারে ২১টি ছবিতে অভিনয় করে মধ্যে ফিল্মফেয়ার পুরস্কারও পেয়েছিলেন ‘দিওয়ানা’ ছবির জন্য। ১৯৯৩ সালের ৫ এপ্রিল নিজের অ্যাপার্টমেন্টের জানালা থেকে পড়ে গিয়ে মৃত্যু হয় তাঁর। তিনি মদ্যপান করে মাতাল অবস্থায় পড়ে যান নাকি তাকে পেছন থেকে কেউ ধাক্কা দিয়ে ফেলে দিয়েছিল সেটা আজও জানা যায় নি।