অক্ষয়ের ছবি নিয়ে প্রশ্ন তুললেন তসলিমা নাসরিন

322

বলিউডে কদিন আগে ‘খিলাড়ি’ খ্যাত অভিনেতা অক্ষয় কুমার অভিনীত মুক্তি প্রাপ্ত নতুন ছবি ‘টয়লেট এক প্রেম কথা’ নিয়ে মুখ খুললেন বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন। ২০১৯-এর মধ্যে দেশকে স্বচ্ছ করে তুলতে বদ্ধপরিকর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর সেই স্বচ্ছ ভারত অভিযানের অন্যতম অংশ হল শৌচালয় নির্মাণ। এই ছবিতে প্রধানমন্ত্রীর সেই ভাবনাকেই যেন বড় পর্দায় আরও বড় করে ফুটিয়ে তুলেছেন অক্ষয় কুমার।

তসলিমা নাসরিন তার চিরচেনা স্বভাব অনুযায়ী এই ছবি নিয়ে নিজের ভাল-মন্দ মতামত সরাসরি ফেসবুকেই পোস্ট করেছেন। তাঁর মতে, বলিউডি নাচ-গান আর অ্যাকশন নিয়ে তৈরি ছবির থেকে এই ধরনের সমাজশিক্ষা মূলক ছবি বানানোর সিদ্ধান্ত ভাল। কিন্তু ছবিতে একটি বিশেষ কারণে শৌচালয় তৈরিতে জোর দেওয়া হয়েছে। কারণটি মহিলাদের সম্মান। খোলা স্থানে কোনও মহিলা বিবস্ত্র হয়ে শৌচকর্ম করবেন, তা একেবারেই শোভনীয় নয়।

আর এখানেই আপত্তি তুলেছেন তসলিমা নাসরিন। তাঁর প্রশ্ন, শুধুই কি মহিলার সম্মান বাঁচানোর জন্যই শৌচাগার বানানোর দরকার? পুরুষদের ক্ষেত্রে কি এর প্রয়োজনীয়তা নেই? সুস্থ শরীর ও সমাজকে পরিচ্ছন্ন রাখতেও তো শৌচালয় গড়ে তোলা জরুরি। কিন্তু সেসব দিকগুলি ছবিতে এড়িয়ে যাওয়া হয়েছে। বারবার একটিই কারণ তুলে ধরা হয়েছে।

এই বিতর্কিত লেখিকা ফেসবুকে পোস্টে আরো লেখেন, “জনসংখ্যার অর্ধেকের চেয়ে বেশি লোক যে দেশে মাঠে জংগলে মলমূত্র ত্যাগ করে, সে দেশে টয়লেট ব্যবহার করার পক্ষে একখানা চলচ্চিত্র নির্মাণ করা হয়েছে! সাধু উদ্যোগ। চলচ্চিত্রে চেষ্টা করা হয়েছে টয়লেট ব্যবহার করার ব্যাপারে মানুষকে সচেতন করার। তবে ছবিটিতে মূলত যা বলা হয়েছে তা হলো, মেয়েরা পাবলিকের সামনে ন্যাংটো হয়ে মূলমূত্র ত্যাগ করতে বসে, এটা অত্যন্ত লজ্জার ব্যাপার। মেয়েদের লজ্জা নিবারণ করতেই টয়লেটের প্রয়োজন অনুভব করে কিছু মানুষ।

কিন্তু টয়লেট যে একই রকম জরুরি পুরুষের জন্য সে কথা বলা হয় না। এটি যে সবার স্বাস্থ্যের জন্য দরকার তাও বলা হয় না। মানুষ তো মাঠে ঘাটে মূলমূত্র ত্যাগ করে পরিবেশকে যে দূষিত করছে, সে ব্যাপারে কিছু শিখল না। এই শিক্ষাটাই যদি দেওয়া না হয়, তবে এই সিনেমাকে শিক্ষামূলকই বা বলি কী করে!”

তসলিমা নাসরিনের এমন মন্তব্যে ‘টয়লেট এক প্রেম কথা’ ছবির সাথে যুক্ত কারো কোন জবাব এখনো পাওয়া যায় নি। উল্লেখ্য, তসলিমা নাসরিন তার বিতর্কিত লেখার জন্য বাংলাদেশ থেকে নিষিদ্ধ হয়ে বর্তমানে ভারতে অবস্থান করছেন।